১৫ মিনিটেই করা যাবে করোনা শনাক্ত

   
প্রকাশিত: ৪:৩০ অপরাহ্ণ, ২৫ মার্চ ২০২০

১৫ মিনিটেই জানা যাবে আপনার দেহে করোনাভাইরাস আছে কি না। ডাচ প্রতিষ্ঠান ‘সেনসিটেস্ট’ মাত্র ১৫ মিনিটেই করোনাভাইরাস নির্ণয়ের একটি পদ্ধতি আবিষ্কার করেছে। তারা দাবি করেছে, প্রেগন্যান্সি টেস্টের মতোই সাধারণ এই পদ্ধতি। তবে এই পরীক্ষা পদ্ধতিতে কিছু সীমাবদ্ধতা রয়েছে। আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন কিনা সেটা জানা সম্ভব হবে না। তবে আক্রান্ত হওয়ার পর কিছুদিন গেলে মাত্র ১৫ মিনিটের পরীক্ষাতেই জানা যাবে শরীরে করোনাভাইরাস আছে কিনা।

পরীক্ষা পদ্ধতি নিয়ে রবার্ট বলেন, এটা অনেকটাই প্রেগন্যান্সি টেস্টের মতো। শুরুতেই টেস্ট করালে নেগেটিভ আসবে। শরীরে প্রচুর পরিমাণে অ্যান্টিবডি তৈরি হলেই কেবল মাত্র ১৫ মিনিটেই টেস্টের ফল পজেটিভ আসবে।
তিনি বলেন, আক্রান্ত হওয়ার পরপরই ভাইরাস প্রতিরোধে মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। আর অ্যান্টিবডি তৈরি হলেই টেস্টের মাধ্যমে করোনার উপস্থিতি সম্পর্কে জানা যাবে। প্রতিষ্ঠানটির প্রধান এই নির্বাহী বলেন, এই ধরনের দ্রুতগতির করোনাভাইরাস শনাক্ত টেস্ট কিট সারাবিশ্বে এখন প্রয়োজন। ইতোমধ্যে সারাবিশ্বে ৪ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: