১ মিনিটে স্মার্টফোনেই করা যাবে করোনা পরীক্ষা!

   
প্রকাশিত: ১২:০১ অপরাহ্ণ, ২৭ মে ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হলে হাতের স্মার্টফোনের মাধ্যমে খুব সহজেই শনাক্ত করা যাবে। স্মার্টফোনের স্ক্রিনের ওপর হাঁচি কাশি দেয়ার ৬০ সেকেন্ডের মধ্যেই তা শনাক্ত করা সম্ভব বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের একদল গবেষক। আগামী তিন মাসের মধ্যেই গবেষক দলটি এই প্রযুক্তি আনার কথা জানিয়েছে বলে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রো।

যুক্তরাষ্ট্রের ইউটা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ার এবং প্রকল্পের প্রধান অধ্যাপক মাসউদ তাবিব-আজর জানিয়েছেন, গ্যাজেটটি মূলত মশা থেকে ছড়ানো জিকা ভাইরাস শনাক্তের জন্য এক বছর আগে এই প্রকল্পটি নিয়ে কাজ শুরু করা হয়েছে। তবে কোভিড-১৯ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় এখন তা এই ভাইরাস আক্রান্তদের শনাক্ত করার জন্য কাজ করা হচ্ছে। এটি ওয়্যারলেস প্রযুক্তি ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোনের সাথে যোগাযোগ করে। অধ্যাপক আরও জানান, করোনাভাইরাস শনাক্ত করার জন্য এতে এক ধরনের সস্তা সেন্সর ব্যবহার করা হবে যার মূল্য আনুমানিক ৪৫ ইউরো। এই সেন্সরটি পুনরায় ব্যবহারযোগ্য। মূলত, কেউ যদি সেন্সরে শ্বাস নেয়, হাঁচি বা কাশি হয় তবে তাদের কোভিড-১৯ আছে কিনা তা জানাতে সক্ষম হবে এটি। এক্ষেত্রে ব্যবহারকারীদের কেবলমাত্র তার ফোনের চার্জিং পোর্টে সেন্সরটি প্লাগ করতে হবে এবং সহায়ক অ্যাপ্লিকেশনটি চালু করতে হবে। এরপর সেন্সরের ওপর লালার একটি মাইক্রোস্কোপিক কণা রাখলেই তা এক মিনিটে করোনা শনাক্ত করতে সক্ষম হবে। জানা গেছে, আগামী জুলাই মাসে এই ডিভাইসটির চার সপ্তাহের ক্লিনিক্যাল পরীক্ষা শেষে আগস্ট মাসে ব্যবহারের জন্য বাজারে ছাড়া হতে পারে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: