২০০ বছর শাসন, সেই ব্রিটিশরাই বিক্রি করছে বাংলাদেশের পতাকা!

৩ জুন ২০১৯, ২:৫২:১৮

জয় দিয়ে শুরু হয়েছে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা। রোববার (২ জুন) বিকেলে বাংলাদেশের ম্যাচ শুরু আগে লন্ডনের কেনিংটন ওভালে হাজির হয় টাইগার সমর্থকরা। দেশের মাঠে টাইগারদের খেলা হলে যেমন টিকিটে টান পড়ে বিদেশের মাটিতেও দেখা গেল অনেকটা সে রকমের দৃশ্য। রোববার লন্ডনে দেখা মিলেছিল এক খন্ড টুকরো বাংলাদেশের!

গ্যালারিতে টাইগার ভক্তরা দেশের ব্যানার-ফেস্টুন, মুখে আল্পনা আর বাংলাদের জার্সিতে এক অন্য রূপ তৈরি করেছিলো। আর ওভালে স্টেডিয়ামের সামনেই অনেক ব্রিটিশ নাগরিকদের বাংলাদেশের পতাকা নিয়ে দাড়িয়ে থাকতে দেখা যায়। তারা পতাকাগুলো প্রবাসী বাংলাদেশীদের কাছে বিক্রি করছিলেন। শুধু পতাকাই না, পতাকার সাথে ছিল লাল-সবুজের মিশ্রণে বাংলাদেশের নামাঙ্কিত মাফলার, মাথার ক্যাপ।

আর এ ধরণের চিত্র খেলা চলাকালীন সময়ই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ে এবং ব্যাপক সাড়া জাগায়।

অনেকে এই ধরণের ছবি শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, প্রায় দুই শ বছর শাসন-শোষণ করা সেই ব্রিটিশরা আজ আমাদের দেশের জাতীয় পতাকা বিক্রি করে রুটি-রুজির সন্ধান করছেন। যা সত্যি গর্বের বিষয়।

অনেকে আবার মন্তব্য করেন, এদেশ শাসন কালে ব্রিটিশরা কি জানত যে ৭০/৮০ বছর পরে তাদের মাটিতেই বাংলাদেশ নামের একটা গর্বিত দেশের পতাকা বিক্রি করবে কোন ব্রিটিশ নাগরিক! বৃটেনের মাটিতে ইহা-ই আমাদের গর্বিত অনুপ্রেরণা।

সজিব রায়হান নামে একজন ব্যবহারকারী লিখেছেন, কার অবস্থান কোথায় যাবে তা একমাত্র আল্লাহ ভাল বলতে পারেন। শুধু বাস্তবতা আমাদের হাতে ধরে শিক্ষা দিয়ে যায়।

বিডি২৪লাইভ/এইচকে

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: