৩ মাসে বিশ্বজুড়ে করোনায় প্রাণ হারিয়েছে ৩ লাখ মানুষ

   
প্রকাশিত: ৯:৪২ পূর্বাহ্ণ, ১৮ মে ২০২০

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৮২ হাজারের বেশি মানুষ। আর নতুন করে মৃত্যু হয়েছে তিন হাজার ৬১৮ জনের। প্রথম ১ হাজার মৃত্যুতে সময় লেগেছিলো ১ মাস। পরবর্তী ৩ মাসে সেই সংখ্যা ৩ লাখ। এছাড়া মোট মৃত্যুর ৮০ ভাগের বেশি ইউরোপ-আমেরিকায়। ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৩ লাখ ১৬ হাজার ৬৭১ জন করোনাভাইরাসে মারা গেছে। আক্রান্ত হয়েছে ৪৮ লাখ ১ হাজার ৮৭৫ জন মানুষ। আর সুস্থ হয়েছে ১৮ লাখ ৫৮ হাজার ১১৭ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। সেখানে নতুন করে ৮৬৫ জনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে দেশটিতে এখন পর্যন্ত ৯০ হাজার ৯৭৮ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট আক্রান্ত হয়েছে ১৫ লাখ ২৭ হাজারের বেশি মানুষ।

যুক্তরাষ্ট্রের পর একদিনে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে ব্রাজিলে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৪৮৫ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত ব্রাজিলে ১৬ হাজার ১১৮ জন করোনায় মারা গেছে। আর আক্রান্তের সংখ্যা দুই লাখ ৪১ হাজার ছাড়িয়ে গেছে। বৈশ্বিক সংক্রমণের দিক দিয়ে যুক্তরাষ্ট্রের পরই রয়েছে রাশিয়া্। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দুই লাখ ৮১ হাজার ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৯৪ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত মৃত্যু হয়েছে দুই হাজার ৬৩১ জনের। ইউরোপের মধ্যে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে ফ্রান্সে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৪৮৩ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত দেশটিতে ২৮ হাজার ১০৮ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। আর আক্রান্ত হয়েছে প্রায় এক লাখ ৭৯ হাজারের বেশি মানুষ। এদিকে, বিশেষজ্ঞদের মতে, করোনার ভয়াবহতা রুখতে এই মুহূর্তে শিথিলতার কোন সুযোগ নেই, বাড়াতে হবে প্রস্তুতি। অদৃশ্য এক ভাইরাসের নজিরবিহীন তাণ্ডবের মধ্যে সবারই প্রশ্ন, আর কত প্রাণ নিয়ে থামবে করোনা। যার জবাবে লম্বা সময় ধরে লড়াইয়ের পরামর্শ বিশ্ব স্বাস্থ্য সংস্থার। সংস্থাটির প্রধান ড. হ্যান্স ক্লুগ এর মতে, এখন আরও প্রস্তুতি নিতে হবে। তিনি বলেন, ‘করোনা নিঃসন্দেহে একটি শক্তিধর ভাইরাস। দ্রুত এটি বিদায় নেবে সে সম্ভাবনাও নেই। এ সংকট মোকাবেলায় তাই স্বাস্থ্য ব্যবস্থার সক্ষমতা বাড়ানোর বিকল্প নেই।’

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: