৪৬ হাজার বছর আগের পাখির সন্ধান, এখনো জীবন্ত!

   
প্রকাশিত: ৯:১৮ অপরাহ্ণ, ২২ ফেব্রুয়ারি ২০২০

সম্প্রতি বিজ্ঞানীরা রহস্যঘেরা সাইবেরিয়ার তুষারাবৃত মাটির তলায় খুঁজে পেয়েছেন ৪৬ হাজার বছর আগের এক হর্নড লার্ক পাখির মরদেহ। কয়েক হাজার বছর পেরিয়ে গেলেও পাখিটির শরীরে তেমন পচন ধরেনি। দেখলে এখনো জীবন্তই মনে হয়। পাখিটির যে মরদেহ থেকে জিনগত তত্ত্বও উদ্ধার করতে পেরেছেন প্রাণীবিজ্ঞানীরা।

সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিজ্ঞান শাখার গবেষক নিকোলাস ডাসেক্স জানান, সাইবেরিয়ার তুন্দ্রা এবং মোঙ্গোলিয়ার স্টেপ তৃণভূমিতে বর্তমানে বিচরণ করা হর্নড লার্ক পাখির সংমিশ্রিত পূর্বপুরুষ এই হর্নড লার্কের মরদেহ। কমিউনিকেশনস বায়োলজিতে প্রকাশিত সাম্প্রতিক রিপোর্টে হর্নড লার্কের মরদেহের কথা উল্লেখ করে বিজ্ঞানীরা লিখেছেন, শেষ তুষার যুগের সময় ইউরোপ এবং এশিয়ার উত্তরাংশে বিস্তৃত এই তৃণভূমিতে একসময় দাপিয়ে বেড়াত লোমশ ম্যামথ এবং লোমশ গন্ডার।

গবেষকদের মতে, সাইবেরিয়ার এই অঞ্চল আসলে স্টেপ, তুন্দ্রা এবং সরলবর্গীয় বনের সংমিশ্রন ছিল। শেষ তুষার যুগের সমাপ্তিকালে অঞ্চলটি তিনভাগে ভাগ হয়ে যায়-উত্তরে তুন্দ্রা, মধ্যাংশে টাইগা এবং দক্ষিণে স্টেপ তৃণভূমিতে। বিজ্ঞানীরা মনে করছেন, এই পাখির মরদেহ থেকেই বোঝা যাবে কীভাবে হর্নড লার্কের বিবর্তন হয়েছে।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: