৫ জুলাই চন্দ্রগ্রহণ

   
প্রকাশিত: ১১:৫৪ অপরাহ্ণ, ২৯ জুন ২০২০

এ বছরের তৃতীয় গ্রহণটি দেখা যাবে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। চলতি বছরে ইতোমধ্যেই তিনটি গ্রহণ হয়েছে। এর মধ্যে দুটি চন্দ্রগ্রহণ এবং একটি সূর্যগ্রহণ হয়েছে। বছরের চতুর্থ গ্রহণটি দেখা যাবে আগামী ৫ জুলাই। এটি আংশিক চন্দ্রগ্রহণ। মহাজাগতিক রোমাঞ্চে পর পর ঘটে চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ। কম করে সপ্তাহ দুয়েকের তফাৎ তো থাকেই। এর আগে গত ৫ জুন চন্দ্রগ্রহণ হয়। এরপরই ২১ জুন বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যায়।

২০২০ সালে মোট চারটি চন্দ্রগ্রহণ দেখা যাবে। প্রথম চন্দ্রগ্রহণটি জানুয়ারিতে হয়েছিল, দ্বিতীয়টি জুনে, তৃতীয়টি জুলাই মাসে হবে এবং চতুর্থ ও শেষটি হবে নভেম্বরে। তবে এবারের চন্দ্রগ্রহণের তেমন কোনো প্রভাব দৃশ্যমান হবে না। কারণ, পৃথিবীর শেষের দিকের আংশিক ছায়া গিয়ে পরবে চাঁদের উপর। যদিও খালি চোখে তা দেখা সম্ভব নয়। অন্য গ্রহণের মতো এবারেরটি অতোটা প্রকট হবে না।

আবহাওয়া অফিসের তথ্য মতে, উপচ্ছায়া গ্রহণ শুরু হবে ৫ জুলাই (বিএসটি) ৯টা ৪ মিনিট ৩০ সেকেন্ডে, সর্বোচ্চ গ্রহণ হবে ১০টা ৩০ মিনিটে এবং শেষ হবে ১১টা ৫৫ মিনিট ৩০ সেকেন্ডে।

উপচ্ছায়া গ্রহণ শুরু হবে ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে, সর্বোচ্চ গ্রহণ হবে প্যারাগুয়ের আসুনশিওন শহরে এবং গ্রহণ শেষে হবে পেরুর লিমা শহরে। তবে আসন্ন চন্দ্রগ্রহণ বাংলাদেশ, ভারত ও এর আশপাশের দেশগুলোতে দৃশ্যমান হবে না। ৫ জুলাইর চন্দ্রগ্রহণ আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ/পশ্চিম ইউরোপ, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক ও ভারত মহাসাগর অঞ্চলগুলো থেকে দেখা যাবে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: