প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

৭২ হাজার অত্যাধুনিক অস্ত্র কিনছে ভারত

   
প্রকাশিত: ৪:০০ অপরাহ্ণ, ১৩ জুলাই ২০২০

ভারতীয় সেনাবাহিনীর জন্য আরও ৭২ হাজার অত্যাধুনিক অ্যাসাল্ট রাইফেল কিনতে চলেছে ভারতীয় সেনাবাহিনী। মার্কিন অস্ত্র প্রস্ততকারক সংস্থা সিগ সরের থেকে এই অস্ত্র কিনছে ভারত। চীনের সঙ্গে চলতি সামরিক উত্তেজনার প্রেক্ষাপটে ভারতের মাটিতে রাশিয়ান কালাশনিকভ বন্দুক তৈরির সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। এই বিষয়ে রাশিয়ার ওই সংস্থার সঙ্গে চুক্তিও করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু সেই প্রকল্পের কাজ ধীর গতিতে এগোচ্ছে। যার জেরে এখন জরুরি ভিত্তিতে মার্কিন সংস্থা থেকে ৭২ হাজার সিগ রাইফেল কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সেনারা।

১৩ লক্ষ ভারতীয় সেনাবাহিনীর জন্য ৭২ হাজার ৪০০ অত্যাধুনিক এই রাইফেল কিনতে গত বছর গত ফেব্রুয়ারি মাসে মার্কিন সংস্থা সিগ সরের সঙ্গে চুক্তি করেছিল মোদী সরকার। এই ক্রয়ের জন্য খরচ পড়ে প্রায় ৬৪৭ কোটি টাকা। গত এক দশকের মধ্যে সেবার প্রথম ফাস্ট ট্র্যাক প্রকিউরমেন্ট (এফটিপি) পথে অস্ত্রগুলি কেনা হয়েছিল। এই অস্ত্র হাতেও পেয়েছে ভারতীয় সেনাবাহিনী। মান্ধাতা আমলের ৫.৫৬ এমএম INSAS রাইফেলের পরিবর্তে উত্তর সীমান্তে মোতায়েন সেনাদের হাতে অত্যাধুনিক এই সিগ সর রাইফেল তুলে দেওয়া হয়েছে। মার্কিন অস্ত্র প্রস্ততকারক সংস্থা সিগ সর-এর ৭.৬২ mm অ্যাসল্ট রাইফেলকেই বলা হয় সিগ ৭১৬ বা সিগ সর রাইফেল। মূলত ফ্রন্ট লাইন সেনাদের ব্যবহার করতে দেওয়া হয় এই অত্যাধুনিক রাইফেল। এতে রয়েছে ১৬ ইঞ্চির ব্যারেল, টেলিস্কোপিক স্টক- এর সাহায্যে যে কোনো দিক থেকেই নিশানা করা যায় শত্রুকে। ৫০০ মিটার দূরের লক্ষ্যতেও নিখুঁত নিশানা করতে সফল সিগ সর রাইফেল।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: