ভারতের জিএসপি সুবিধা বাতিল করলেন ডোনাল্ড ট্রাম্প

প্রকাশিত: ০২ জুন ২০১৯, ০৪:৫৯ পিএম

উন্নয়নশীল দেশ হিসেবে ভারতকে দেওয়া বিশেষ বাণিজ্য সুবিধা জেনারালাইজড সিস্টেম অব প্রিফারেন্সেস (জিএসপি) বাতিল করেছে যুক্তরাষ্ট্র। ৩১ মে শুক্রবার এক বিজ্ঞপ্তির ম্যাধমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেই এ কথা ঘোষণা করেন।

বুধবার (৫ জুন) থেকে থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে বলে ভারতীয় গণমাধ্যম দ্য ইকোনোমিকস টাইমসের এক প্রতিবেদনে প্রকাশ করা হয়।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতীয় বাজারে মার্কিন পণ্যকে সুযোগসুবিধা দেয়া হয়নি। তাই জেনারালাইজড সিস্টেম অব প্রেফারেন্স (জিএসপি) প্রকল্প থেকে ভারতের নাম বাতিল করাই যুক্তিযুক্ত। আগামী ৫ জুন থেকে ভারতের নাম বাতিল হয়ে যাবে।

এদিকে মার্কিন সরকারের এই পদক্ষেপকে ‘দুর্ভাগ্যজনক’ বলে উল্লেখ করেছে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়।

শনিবার ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, যুক্তরাষ্ট্রের বাণিজ্যবিষয়ক অনুরোধ মাথায় রেখে, দুই পক্ষই যাতে সমান সুযোগসুবিধা পায়, সে জন্য সমাধান বের করেছিল ভারত। কিন্তু মার্কিন সরকারের কাছে বিষয়টি গৃহীত হয়নি।
যদিও, বেশ কয়েকজন প্রভাবশালী মার্কিন সংসদ সদস্য এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন। তাদের দাবি, এতে যুক্তরাষ্ট্রের বাজারে প্রতি বছর ৩০ কোটি ডলারের বেশি অতিরিক্ত শুল্ক হিসেবে খরচ হবে।

গত ৪ মার্চ ভারতের জিএসপি সুবিধা বাতিলের বিষয়ে প্রথমবারের মতো সতর্ক করেন ডোনাল্ড ট্রাম্প। তার দেওয়া দুই মাসের সময়সীমা শেষ হয়েছে গত ৩ মে।

জিএসপির আওতায় উন্নয়নশীল দেশগুলো থেকে গাড়ি, টেক্সটাইল যন্ত্রাংশসহ প্রায় দুই হাজার পণ্য যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার পায়। সম্প্রতি কংগ্রেসনাল রিসার্চ সার্ভিসের প্রতিবেদনে জানানো হয়, ২০১৭ সালে এ সুবিধার সবচেয়ে বড় উপকারভোগী দেশ ছিল ভারত। ওই বছর তারা ৫.৭ বিলিয়ন ডলারের পণ্য বিনাশুল্কে যুক্তরাষ্ট্রে রফতানি করে। ১.৭ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করে তুরস্ক ছিল এ তালিকায় পঞ্চম।

বিডি২৪লাইভ/এসএএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: