মো. ইলিয়াস

স্টাফ করেসপন্ডেন্ট

‘কিছু মানুষ বিশেষ সুবিধা পাবেন, সেটা আইনের প্রোটেকশনের ক্ষেত্রে নয়’

   
প্রকাশিত: ১:৪৯ অপরাহ্ণ, ৫ নভেম্বর ২০২০

মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেছেন, আইনের শাসন এবং গণতন্ত্র এটা চলমান প্রক্রিয়া। দু’একটা বিচ্ছিন্ন ঘটনা দিয়ে আমরা এর ইতি টানতে পারি না। আমাদেরকে সার্বিক ভাবে বিবেচনা করতে হবে।

সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনে এক টকশো অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মিজানুর রহমান বলেন, কোন কোন ক্ষেত্রে আমাদের আইনের শাসন প্রতিষ্ঠিত করার একটা প্রবনতা আমরা বর্তমানে লক্ষ্য করছি। এখনো কিন্তু বড্ড দূর্বল অবস্থানে রয়েছি আইনের শাসনের ক্ষেত্রে।

তিনি বলেন, মেজর সিনহা হত্যার পরে টকশোতে বলেছিলাম যে, বাংলাদেশে একটা সন্ধিক্ষণ উপস্থিত হয়েছে। এই সন্ধিক্ষণ বলে দিবে রাজনৈতিক যে, সদিচ্ছা ব্যক্ত করা হয়েছে আইনের শাসন প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে এবং আর কখনো বিচার বহির্ভূত হত্যা ঘটবে না এটা কতখানি স্থায়ী হবে। রাজনৈতিক যে সদিচ্ছা ব্যক্ত করা হয়েছে এটা যথার্থ কি না, প্রকৃত কি না, এটা নির্ধারণ করবে আমাদের ভবিষ্যৎ গতিধারা। কিছু কিছু ঘটনায় আইনের শাসনে যাবার একটা প্রক্রিয়া লক্ষ্য করছি।

তিনি বলেন, সিলেটে রায়হান মারা গেলেন সেখানে এসআই আকবর কি ভাবে পালিয়ে গেলেন? কেন তাকে ধরা হলো না? এই যে এখানে ত্রুটি রয়ে গেল। কোন কোন ক্ষেত্রে অতি তৎপরতা আবার কোন কোন ক্ষেত্রে এই ধরনের ব্যর্থতা এটি কিন্তু আমাদের মনে নানা রকমের সন্দেহ এবং প্রশ্নের সৃষ্টি করে।

মিজানুর রহমান বলেন, ইরফান সেলিমের ক্ষেত্রে যেভাবে তৎপর হয়ে আইনটিকে প্রয়োগ করা হচ্ছে। যদি ওখানে নৌ বাহিনীর কর্মকর্তা না হয়ে একজন সাধারণ নাগরিক হতেন তাহলে কি আমরা একই রকমের তৎপরতা লক্ষ্য করতাম? এই প্রশ্নটি কিন্তু আমাদের নিজেদের বিবেককে করতে হবে। আমার মনে হয় প্রতিটি মানুষ এই প্রশ্নের উত্তরটা নিজের মতো খুঁজে পেতে পারেন।

তিনি বলেন, কিছু কিছু মানুষ সমাজে বিশেষ সুবিধা পাবেন সেটা অন্য ক্ষেত্রে, আইনের প্রোটেকশনের ক্ষেত্রে নয়। যখনই আমি অন্যকারো দ্বারা আক্রান্ত হই। আইন আমার সাথে যেরকম আচরণ করবে, মহামান্য রাষ্ট্রপতি যদি আক্রান্ত হন তাহলে তিনিও একই আচরণ পাবেন। সেই যায়গায় কোন বৈষম্য করা যাবে না।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: