প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

এবার প্রতিরক্ষা সচিবকে বরখাস্ত করলেন ট্রাম্প

   
প্রকাশিত: ১০:০২ অপরাহ্ণ, ১০ নভেম্বর ২০২০

নির্বাচনে হেরে গেলেও মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতায় এখনও ডোনাল্ড ট্রাম্প। আর তার ক্ষমতায় থাকার প্রমাণ দিলেন মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপারকে বরখাস্ত করে। গতকাল সোমবার (৯ নভেম্বর) টুইটারে মার্ক এসপারকে বরখাস্ত করার সিদ্ধান্ত জানান ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে এতদিন তার কাজের জন্য তাকে ধন্যবাদও জানান তিনি।

মার্ক এসপারের পদে ভারপ্রাপ্ত প্রতিরক্ষা সচিব হিসেবে ট্রাম্প মনোনীত করেছেন ক্রিস্টোফার সি মিলারকে। মিলার ন্যাশনাল কাউন্টার টেররিজম সেন্টারের পরিচালক ছিলেন। তবে ক’দিন ধরেই জল্পনা ছিল নিজেই পদত্যাগ করতে পারেন মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার। এমনকি পদত্যাগ পত্র তৈরিও করে রেখেছিলেন তিনি।

কারণ ট্রাম্পের সঙ্গে মতবিরোধ তো ছিলই, সেই সঙ্গে মার্ক এসপারের পুনঃনিয়োগের সম্ভাবনাও ক্ষীণ হয়ে এসেছিল বলে এক প্রতিবেদন জানিয়েছে এনবিসি টেলিভিশন চ্যানেল। এর আগের মার্কিন প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিসও প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে মতবিরোধের কারণে পদত্যাগ করেছিলেন। এছাড়া দেশটির অনেক ঊর্ধ্বতন কর্মকর্তাদের বরখাস্ত করা হয়েছিল। উল্লেখ্য, ট্রাম্পের আমলে যত শীর্ষ পর্যায়ের কর্তাদের বহিষ্কার অথবা পদত্যাগে বাধ্য করা হয়েছে আমেরিকার ইতিহাসে তা নজিরবিহীন।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: