এ আর রাশেদ

ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ঐক্যমঞ্চের যাত্রা শুরু

   
প্রকাশিত: ৩:৫৫ অপরাহ্ণ, ২৮ নভেম্বর ২০২০

ক্যাম্পাসের অভ্যন্তরে সৃজনশীল কর্মকান্ড বজায় রাখা ও এর বিকাশ ঘটানোর লক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) যাত্রা শুরু করেছে সামাজিক ও সাংস্কৃতিক ঐক্যমঞ্চ। বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোকে একত্রিত করে এ ঐক্যমঞ্চ গঠন করা হয়েছে।

এতে বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি অনি আতিকুর রহমান আহ্বায়ক ও রোটার‌্যাক্ট ক্লাবের সভাপতি রায়হান বাদশা রিপন সদস্য-সচিব নির্বাচিত হয়েছেন। শনিবার (২৮ নভেম্বর) দুপুরে এক প্রেস বার্তায় এ তথ্য জানানো হয়ে।

প্রেস বার্তায় বলা হয়, ক্যাম্পাসে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর ঐক্যবদ্ধ প্রতিনিধিত্ব নিশ্চিত করা, পারস্পারিক ভ্রাতৃত্ব বৃদ্ধি, সামাজিক-সাংস্কৃতিক অঙ্গনকে রাজনীতির প্রভাবমুক্ত করা, নিজেদের দাবি ও অধিকার আদায়ে নেতৃত্বদান করাই হবে ঐক্যমঞ্চের অন্যতম কার্যক্রম।

প্রাথমিকভাবে সক্রিয় ও প্রবীণ মোট ১৩টি সংগঠনের অংশগ্রহণে ‘মঞ্চ’ গঠিত হয়েছে। পরবর্তীতে সদস্যপদ পেতে আগ্রহী সংগঠনগুলি আবেদনের প্রেক্ষিতে যুক্ত হতে পারবে। সেক্ষেত্রে সদস্যপদ প্রার্থী সংগঠনকে ক্যাম্পাসে সক্রিয়ভাবে দুই বছর ক্রিয়াশীল থাকতে হবে। নবগঠিত কমিটি আগামী ছয় মাস দায়িত্ব পালন করবেন।

এ বিষয়ে নবগঠিত ঐক্যমঞ্চের আহ্বায়ক অনি আতিকুর রহমান বলেন, ‘বিশ্ববিদ্যালয় মুক্তচিন্তার আঁতুড়ঘর। নিজেদের দাবি-দাওয়া আদায়ের পাশাপাশি ক্যাম্পাসে সৃজনশীল, মানবিক ও সাংস্কৃতিক কর্মকান্ড প্রসারে কাজ করবে ঐক্যমঞ্চ।’

প্রসঙ্গত, ২০১৯ সালের দিকে ইবির তৎকালীন সামাজিক-সাংস্কৃতিক নেতৃবৃন্দরা একটি জোট গঠনের পরিকল্পনা করেন। সে সময় বিষয়টা কিছুদূর আগালেও করোনা মহামারির কারণে ক্যাম্পাস বন্ধ হওয়ায় তা থেমে যায়। পরে চলতি মাসেই অনলাইন মিটিংয়ের মাধ্যমে নতুন কমিটি গঠনের ব্যাপারে সিন্ধান্ত গৃহীত হয়।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: