আশরাফুল আলম

ডেস্ক কন্ট্রিবিউটর, বিডি২৪লাইভ

হাল্ট প্রাইজ বশেমুরবিপ্রবির চ্যাম্পিয়ন টিম ‘রেড রাইডার্স’

   
প্রকাশিত: ৭:২৬ অপরাহ্ণ, ২৮ নভেম্বর ২০২০

শহরের পরিত্যক্ত খালি ছাদে ছাদকৃষির ধারণা প্রদান করে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) অনুষ্ঠিত হাল্ট প্রাইজের অন ক্যাম্পাস প্রোগ্রামে চ্যাম্পিয়ন হয়েছে টিম রেড রাইডার্স। শুক্রবার (২৭ নভেম্বর) রাতে অনলাইন প্লাটফর্মে এই প্রোগ্রামের বশেমুরবিপ্রবি রাউন্ডের ফাইনাল পর্ব অনুষ্ঠিত হয়েছে।

প্রাথমিক বাছাইপর্ব শেষে ৯টি টিমকে নির্বাচিত করা হয়। পরবর্তীতে ৭টি টিম ফাইনালের জন্যে নির্বাচিত হয়। গ্রান্ড ফিনালে এই ৭টি টিমের সদস্যরা নিজেদের বিজনেস প্লান উপস্থাপন করেন। পরবর্তীতে বিচারকদের বিচারে টিম রেড রাইডার্স চ্যম্পিয়ন হয় এবং ১ম রানার-আপ ও ২য় রানার-আপ হয় যথাক্রমে টিম ইনফ্লুয়েন্সার এবং টিম ডায়নামিক।

প্রোগ্রামের আয়োজক আবুল বাশার কৌশিক জানান, হাল্ট প্রাইজের এ বছরের টার্গেট ছিল খাদ্য সংক্রান্ত এমন একটি বিজনেস আইডিয়া প্রদান, যেটি দশ বছরে এক কোটি লোকের জীবনমান উন্নয়ন করবে। অনক্যাম্পাস চ্যাম্পিয়ন টিমটি রিজিয়নাল রাউন্ডে অংশগ্রহণের সুযোগ পাবে।

এ বিষয়ে বিজয়ী টিম রেড রাইডার্স এর ঐশী বলেন, এই সাফল্যতে আমরা অবশ্যই অনেক খুশী। আমাদের বিজনেস আইডিয়াটা ছিল মূলত শহরে বাসার ছাদগুলো অব্যবহৃত অবস্থায় পড়ে থাকে। আমরা যদি কোনোভাবে সেই জায়গাগুলো নিয়ে শাকসবজি ফলাতে পারি এবং বাজারজাত করতে পারি তাহলে আমরাও লাভবান হলাম,জায়গাটা পরিত্যক্ত অবস্থায় থাকল না এবং শহরবাসী ফরমালিন ছাড়া টাটকা শাকসবজিও পাবে।

প্রসঙ্গত, হাল্ট প্রাইজ ফাউন্ডেশন একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান। বিশ্বের প্রায় ১২১ টির বেশি দেশ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিবছর জাতিসংঘের একটি চিহ্নিত সমস্যা সমাধান এবং তা বাস্তবায়নের লক্ষ্যে ব্যবসায়িক পরিকল্পনার জন্য হাল্ট প্রাইজে ১ মিলিয়ন ডলার পুরস্কার প্রদান করা হয়।

এআইআর/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: