প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

দশকের সেরা ক্রিকেটার কোহলি

   
প্রকাশিত: ৮:৫৪ অপরাহ্ণ, ২৮ ডিসেম্বর ২০২০

ছবি: সংগৃহীত

গত দশ বছরে চোখ ধাঁধানো পারফরম্যান্স করা বিরাট কোহলি আইসিসির দশকসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। সম্মাননা হিসেবে স্যার গারফিল্ড সোবার্স অ্যাওয়ার্ড পাচ্ছেন ভারত অধিনায়ক। এছাড়া তিন সংস্করণে আলাদাভাবেও দশকসেরা ক্রিকেটারদের নামও জানিয়ে দিয়েছে আইসিসি। টেস্টের দশকসেরা হয়েছেন অস্ট্রেলিয়ান স্টিভেন স্মিথ। ওয়ানডের দশক- সেরাও কোহলি। টি-টোয়েন্টি দশকসেরা হিসেবে তারা বেছে নিয়েছে আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খানকে।

২০১০-২০২০ এই দশকে সেরা নৈপুণ্য দিয়ে এসব অর্জন পাচ্ছেন এই ক্রিকেটাররা। এই সময়ে সব সংস্করণে অবিশ্বাস্য ধারাবাহিক ছিলেন কোহলি। গড়েছেন একের পর এক রেকর্ড। এই দশ বছরে ৮৬ টেস্ট খেলে ৫৩.৬২ গড়ে ৭ হাজার ২৪০ রান করেন কোহলি। তার ব্যাট থেকে এসেছে ২৭ সেঞ্চুরি। দশ বছরে ২০৮ ওয়ানডেতে কোহলি ৬১.৮৩ গড়ে করেন ১০ হাজার ৩৮৮ রান। শতরানের ইনিংস খেলেন ৩৯ বার। ৮০ টি-টোয়েন্টি ম্যাচ খেলে ৫০.৩২ গড়ে ২ হাজার ৭৬৮ রান এসেছে তার ব্যাটে। ফিফটির বেশি রান করেছেন ২৪ ইনিংসে।

গত ১০ বছরে টেস্টের রাজা ছিলেন স্মিথ। এই ডানহাতি এক বছর নিষিদ্ধ থাকার পরও নিজের রেকর্ড নিয়ে গেছেন চূড়ায়। ৬৯ টেস্ট খেলে ৬৫.৭৯ গড়ে ৭ হাজার ৪০ রান এসেছে তার ব্যাটে। করেছেন ২৬ সেঞ্চুরি। গত দশকে উত্থান হওয়া আফগানিস্তানের রশিদ খান টি-টোয়েন্টিতে সেরা। ৪৮ ম্যাচ খেলে নেন ৮৯ উইকেট। প্রতি ১২.৬২ রান খরচায় পেয়েছেন একটি করে উইকেট।

কাওসার/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: