প্রচ্ছদ / অন্যান্য... / বিস্তারিত

এখন ফুল,পাখি, লতাপাতা নিয়ে স্ট্যাটাস দিব: আজহারী

   
প্রকাশিত: ১২:৫৯ পূর্বাহ্ণ, ১৬ জানুয়ারি ২০২১

ফেসবুকের নীতিমালা লঙ্ঘনের অভিযোগে জনপ্রিয় ইসলামী বক্তা মিজানুর রহমান আজহারীর পেজের পোস্ট দ্বিতীয়বারের মতো ডিলিট করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। শুধু তাই নয়, তার পেজ ২৪ ঘণ্টার জন্য ব্লকও করা হয়। পেজ অ্যাক্টিভ হওয়ার পর আজহারী অভিমান করে লিখেছেন, ‘ভাবছি, এখন থেকে ফুল, পাখি আর লতাপাতা নিয়ে স্ট্যাটাস দিব। তাহলে আর তাদের কমিউনিটি স্ট্যান্ডার্ডের এগেইনস্টে যাবে না’।

জনপ্রিয় এই ইসলামী বক্তা কী বিষয়ে পোস্ট দিয়েছিলেন, তা অবশ্য জানা যায়নি। তবে ফেসবুকের নীতিমালা অনুযায়ী বেশ কিছু বিষয়ে লেখালেখি করা যায় না। এর মধ্যে আছে ধর্মীয় ও জাতিগত বিদ্বেষমূলক লেখা, ভুয়া সংবাদ, মানুষের ব্যক্তিগত গোপনীয়তার লঙ্ঘন, কাউকে হেয় করা, বিপজ্জনক হতে পারে এমন আধেয়, সহিংসতা বা উগ্রতা উসকে দিতে পারে এমন কিছু বা অপরাধের প্রচারসহ ২৫ ধরনের পোস্ট। ব্লক উঠিয়ে নেওয়ার পর বৃহস্পতিবার (১৪ বৃহস্পতিবার) দিনগত রাতে মালয়েশিয়ায় অবস্থানকারী আজহারী নিজেই আরেকটি পোস্টে এ তথ্য নিশ্চিত করেছেন।

পোস্টটি ফেসবুক কর্তৃপক্ষ ডিলিট করার পর অনুসারীরা নানাভাবে আজহারীর সঙ্গে যোগাযোগ করেন। আলাদাভাবে জবাব না দিয়ে পেজ ফিরে পাবার পর ফেসবুকেই এর ব্যাখ্যা দেন তিনি। তার পোস্টটি হুবহু তুলে ধরা হলো:-

‘অনেকেই জানতে চেয়েছেন যে, “আপনার সর্বশেষ পোস্টটি আপনার পেইজে এখন আর দেখা যাচ্ছে না কেন”? “পোস্টটি কি আপনি ডিলিট করে দিয়েছেন”?

আসলে, ফেইসবুক অথোরিটি নিজেই দ্বিতীয় বারের মতো, আমার গত পরশু রাতে দেয়া পোস্টটি ডিলিট করে দিয়েছে।

পোস্টটির লেখাগুলো নাকি তাদের কমিউনিটি স্ট্যান্ডার্ডের এগেইনস্টে যায়।

পাশাপাশি, এবার ফেইসবুক— ২৪ ঘন্টার জন্য আমার পেইজ এক্টিভিটিও টেমপোরারিলি ব্লক করে দিয়েছিল। কিছুক্ষণ আগে সেটা এক্সপায়ার করেছে।

কবে না জানি আবার পেইজটাই ডিলিট করে দেয়!

ভাবছি, এখন থেকে ফুল, পাখি আর লতাপাতা নিয়ে স্ট্যাটাস দিব। তাহলে আর তাদের কমিউনিটি স্ট্যান্ডার্ডের এগেইনস্টে যাবে না।’

কাওসার/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: