প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

উত্তপ্ত নির্বাচনী মাঠ

চসিক নির্বাচন ঘিরে তৃণমূল আ.লীগে গৃহবিবাদ

   
প্রকাশিত: ১:১০ অপরাহ্ণ, ১৬ জানুয়ারি ২০২১

ফুয়াদ মোহাম্মদ সবুজ, চট্টগ্রাম থেকে: দীর্ঘ প্রায় বছরখানেক চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনী আমেজ করোনাজালে বন্দী থাকার পর আসন্ন ২৭ই জানুয়ারি নির্বাচনকে সামনে রেখে ফের তৎপর হয়েছে দলীয় ও বিদ্রোহী প্রার্থী এবং তাদের কর্মী সমর্থকরা। ইতিমধ্যে নগরীর ২৮ নং পাঠানটুলী ওয়ার্ডে নির্বাচনী শোডাউনে গুলিবর্ষণের মধ্য দিয়ে আ.লীগ নেতা নিহতের পর থেকে উত্তপ্ত নির্বাচনী মাঠ। এরমাঝে হঠাৎ দেখা দিয়েছে আওয়ামী সমর্থিত কাউন্সিলর প্রার্থী আর মনোনয়ন বঞ্চিত বিদ্রোহী প্রার্থীদের মাঝে গৃহবিবাদ।

নগরীর ১৬নং চকবাজার ওয়ার্ডে কাউন্সিলর পদে দলীয় সমর্থনে মনোনয়ন পেয়েছেন চকবাজার থানা আওয়ামী লীগের ‘উপদেষ্টা’ সাইয়েদ গোলাম হায়দার মিন্টু। একই ওয়ার্ডে মনোনয়ন প্রত্যাশী দেলোয়ার হোসেন ফরহাদ হয়েছেন মনোনয়ন বঞ্চিত। মূলত একারণেই দলীয় প্রার্থীর বিরোধিতা করছেন ফরহাদ। মনোনয়ন থেকে বঞ্চিত হয়ে দলীয় সমর্থিত প্রার্থীর বিরোধিতা করাও একপ্রকার দলীয় বিধিবহির্ভূত। তবে গোলাম হায়দার মিন্টুও জানেন ফরহাদের কুকীর্তির কথা, দুজনেই আওয়ামী সমর্থক হলেও করছেন একজন অপরজনের বিরোধিতা, যদিও দলের কেন্দ্রীয় কমিটির নির্দেশক্রমে দল সমর্থিত প্রার্থীর হয়েই কাজ করতে হবে দলীয় সমর্থকদের।

দলীয় সূত্রে জানা যায়, এ মুহূর্তে বিদ্রোহী প্রার্থীদের মূল চ্যালেঞ্জ হিসেবে ভাবা হচ্ছে। নানা কারণে তারা মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছেন। প্রথমত, বিদ্রোহী প্রার্থীর কারণে অনেক ওয়ার্ডেই মূল প্রার্থীর জয় কঠিন হয়ে উঠতে পারে। ওয়ার্ড পর্যায়ে দ্বিধাবিভক্তি থাকলে তার প্রভাব দলীয় মেয়র প্রার্থীর ক্ষেত্রেও পড়তে পারে। এমনও আশঙ্কা করা হচ্ছে। কৌশল হিসেবে জামায়াত-বিএনপি আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীকে ভোট দিয়ে দিতে পারে। এ ছাড়া অন্তর্কোন্দল বাড়ার আশঙ্কা তো রয়েছেই।

তবে চকবাজার ওয়ার্ডের দল মনোনীত প্রার্থী গোলাম হায়দার মিন্টুর বিরুদ্ধে আনা অভিযোগকে ‘নির্বাচনী অপপ্রচার’ দাবি করে বলেন, আমি পর পর টানা ৬বার সিটি কর্পোরেশনের কাউন্সিলর হয়েছি। এবার ৭ম-এ নির্বাচন করছি, ফরহাদ আমার অনেক ছোট, তার জানার কৌশল থাকতে পারে। তবে মিথ্যে অভিযোগ আনা মোটেও ঠিক নয়। আরো অভিযোগ করে তিনি বলেন, বর্তমান দল মনোনীত মেয়রপ্রার্থীর সাথে ছবি লাগিয়ে তিনি প্রচার করছেন এবং যেখানে দল আমাকে সমর্থন করে মনোনীত করেছে সেখানে আমাকে নিয়ে অপপ্রচার করছেন, এসব আসলেই একজন আ.লীগ সমর্থিত কোন কর্মী করতে পারে কিনা আমার সন্দেহ আছে।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: