প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ষষ্ঠবারের মতো উগান্ডার প্রেসিডেন্ট নির্বাচিত মুসেভেনি

   
প্রকাশিত: ৩:৪৮ অপরাহ্ণ, ১৭ জানুয়ারি ২০২১

উগান্ডার প্রেসিডেন্ট হিসেবে ষষ্ঠবারের মতো নির্বাচিত হয়েছেন ইওয়েরি মুসেভেনি। যদিও এ নির্বাচন নিয়ে ব্যাপক কারচুপির অভিযোগ করেছে বিরোধী দল। বৃহস্পতিবার অনুষ্ঠিত হওয়া ওই নির্বাচনে প্রেসিডেন্ট ইয়োবেরি মুসেভেনির প্রতিদ্বন্দ্বিতা করেন তরুণ পপ গায়ক। আফ্রিকার দীর্ঘ সময়ের এক স্বৈরাচার হিসেবে তিনি পরিচিত।

নির্বাচনী প্রচারণার সময়ই উগান্ডাজুড়ে সহিংসতার খবর পাওয়া যাচ্ছিলো। নভেম্বরে ববি ওয়াইনকে গ্রেপ্তারের পর পুলিশের সঙ্গে তার সমর্থকদের দেশব্যাপী সংঘর্ষে অন্তত ৫০ জনের মৃত্যু হয়। বৃহস্পতিবার নির্বাচনেও উগান্ডার বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের খবর পাওয়া গেছে।

শনিবার দেশটির নির্বাচন কমিশনার জানান ৫৮ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন মুসেভেনি। তার নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী ববি ওয়াইন পেয়েছেন ৩৪ দশমিক ৮ শতাংশ। এদিকে, ৩৫ বছর ধরে দেশটির ক্ষমতায় থাকা মুসেভেনির জয়ের পর এই নির্বাচন প্রত্যাখ্যান করতে জনগণের প্রতি আহ্বান জানান প্রধান প্রতিদ্বন্দ্বী ববি। সেই সঙ্গে ভোট কারচুপির অভিযোগও আনেন তিনি। তবে তার এমন অভিযোগকে ভিত্তিহীন বলে জানায় নির্বাচন কমিশন।

১৯৮৫ সাল থেকে প্রায় তিন যুগ ধরে দেশটির শাষণ ক্ষমতায় আছেন মুসেভেনি। বিশ্বের সবচেয়ে পুরোনো পাঁচ শাসকের মধ্যে ৭৫ বছর বয়সী মুসেভেনিও আছেন। কম্বোডিয়ার হুন সেন ছাড়া এই তালিকার বাকি চারজনই আফ্রিকার। তারা সবাই উগান্ডার পার্শ্ববর্তী দেশের।

নাঈম/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: