প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

পদত্যাগ করছেন কামালা হ্যারিস

   
প্রকাশিত: ১১:০৮ অপরাহ্ণ, ১৮ জানুয়ারি ২০২১

আগামী বুধবার (২০ জানুয়ারি) নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শপথ নেবেন কামালা হ্যারিস। এ জন্য সোমবার (১৭ জানুয়ারি) নিজের সিনেট আসন থেকে পদত্যাগ করছেন তিনি। বিবিসির একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের ৪৯তম ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন কামালা হ্যারিস। দেশটির ইতিহাসে প্রথমবারের মতো কোনো নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে যাচ্ছেন। এ কারণে সোমবার নিজের সিনেট আসন থেকে পদত্যাগ করছেন তিনি।

প্রতিবেদনে বলা হয়েছে, কামালা হ্যারিস একাধারে একজন বর্ষীয়ান অধিকারকর্মী, একজন আইনজীবী এবং একজন রাজনীতিক। সে সঙ্গে তার নামের সঙ্গে যুক্ত হয়েছে যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট পদবি। তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ নারী, প্রথম এশিয়ান বংশোদ্ভূত মার্কিন নারী যিনি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

ক্যালিফোর্নিয়ার একজন জুনিয়র সিনেটর নির্বাচিত হওয়ার চার বছর পরে সোমবার তিনি সেই আসন থেকে পদত্যাগ করছেন।

কামালা হ্যারিসের জন্ম ১৯৬৪ সালের ২০ অক্টোবর যুক্তরাষ্ট্রের ওকল্যান্ডে। বাবা জ্যামাইকান ও মা ভারতীয়। দীর্ঘ কর্মজীবনে অনেক প্রশ্নের জন্ম দিয়েছেন কামালা। ১৯৯০ সালে ওকল্যান্ডের ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে যাত্রা শুরু হয় তার।

২০১০ সালে প্রথম নারী, প্রথম কৃষ্ণাঙ্গ আমেরিকান হিসেবে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল পদে জয়ী হন কামালা। ২০১৬ সালে ক্যালিফোর্নিয়ার সিনেটর নির্বাচিত হয়ে পা রাখেন যুক্তরাষ্ট্র কংগ্রেসের উচ্চকক্ষে। শুরু হয় নতুন যাত্রা।

এরপর স্বপ্ন দেখেন মার্কিন প্রেসিডেন্ট হওয়ার। এরই অংশ হিসেবে ২০১৯ সালেই মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হতে আগ্রহ প্রকাশ করেন কামালা। মনোনয়ন লড়াইয়ের শুরুর দিকে একের পর এক বক্তব্যে সবার নজরেও আসেন তিনি।

ইলিয়াস/এসক

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: