প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

সাহিদুজ্জামান সাহিদ

মানিকগঞ্জ প্রতিনিধি

মানিকগঞ্জে অন্য রকম ‘গ্রামীণ অ্যাম্বুলেন্স’

   
প্রকাশিত: ৪:৫৬ অপরাহ্ণ, ২০ জানুয়ারি ২০২১

গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবার মান উন্নত করার লক্ষ্যে সিএনজিচালিত তিন চাকার অ্যাম্বুলেন্স সেবা পাচ্ছেন মানিকগঞ্জের সাটুরিয়াবাসী।

উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের মাধ্যমে দুইটি অ্যাম্বুলেন্স কেনা হয়েছে। গ্রামীণ সরু রাস্তায় চলবে বলে নাম রাখা হয় ‘গ্রামীণ অ্যাম্বুলেন্স’।

রাস্তাগুলো সরু হওয়ায় অনেক ইউনিয়নের সঙ্গে উপজেলার যোগাযোগ ব্যবস্থা কিছুটা পিছিয়ে থাকার কারণে অসুস্থ রোগীকে বিশেষ করে প্রসূতি মায়েদের হাসপাতালে যাতায়াত করাটা কষ্টকর ব্যাপার। দূরবর্তী জায়গা থেকে রোগীদের চিকিৎসা সেবা প্রাপ্তি আরও সহজ করার লক্ষ্যেই এই অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয়েছে।

ইউএনও আশরাফুল আলম বলেন, ‘আমি এখানে যোগদান করার পর থেকে ব্যাপারটা নিয়ে চিন্তা করেছি। কারণ অনেক ইউনিয়নের রাস্তাঘাট সরু হওয়ার কারণে অসুস্থ রোগীকে বিশেষ করে প্রসূতি মায়েদের হাসপাতালে নেয়া কষ্টকর। চিকিৎসা সেবা সহজ করার জন্য সিএনজি ইঞ্জিনের সঙ্গে কাস্টমাইজড বডি দিয়ে অ্যাম্বুলেন্স বানানোর জন্য বিভিন্ন জায়গায় যোগাযোগ করি। কোথাও কোনো সাড়া না পেয়ে উত্তরা মোটর্সের সঙ্গে যোগাযোগ করলে তারা রাজি হয়ে যায়। তৈরি করে দেন তিন চাকার এ অ্যাম্বুলেন্স।’

তিনি জানান, সর্বসম্মতি ক্রমে আমরা উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্পের মাধ্যমে দুইটি অ্যাম্বুলেন্স কেনা হয়। উপজেলার যেকোনো ইউনিয়ন থেকে ফোন করলেই এই গ্রামীণ অ্যাম্বুলেন্সের সার্ভিস নিতে পারবেন। সাটুরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী নিতে ৪০০ টাকা এবং মানিকগঞ্জ সদর হাসপাতালে নিতে ৬০০ টাকা খরচ পড়বে।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: