প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

শপথ নিয়েই হোয়াইট হাউসের প্রথম যাকে বরখাস্ত করলেন জো বাইডেন

   
প্রকাশিত: ১২:৪২ অপরাহ্ণ, ২১ জানুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েই হোয়াইট হাউসের এক কর্মকর্তাকে বরখাস্ত করেন জো বাইডেন। পাশাপাশি নতুন কর্মকর্তাদের প্রতি সতর্কবার্তা দিয়েছেন তিনি। দুই সূত্র থেকে নিশ্চিত হয়ে সিএনএন জানায়, হোয়াইট হাউসের চিফ উশার তিমোথি হারলেথকে বরখাস্ত করেছেন বাইডেন।

হোয়াইট হাউসের গৃহস্থালি কর্মকাণ্ড দেখভালের দায়িত্ব থাকে চীফ উশারের। ২০১৭ সালে সেই পদে তিমোথিকে নিয়োগ দিয়েছিলেন সদ্য সাবেক ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প। তিমোথি ছিলেন মূলত সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিষ্ঠান ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলের রুম ম্যানেজার। তিনি ওবামা প্রশাসনের অ্যাঞ্জেলা রিডের স্থলাভিষিক্ত হন।

হোয়াইট হাউসে উঠেই নতুন কর্মকর্তাদের প্রতি সতর্কবার্তা দিলেন নতুন প্রেসিডেন্ট বাইডেন। কোনো অসদচারণ সহ্য করা হবে না বলে তিনি জানান। কর্মকর্তাদের প্রতি বাইডেন বলেন, ‘আপনি যদি আমার সঙ্গে কাজ করছেন এবং আমি শুনতে পেয়েছি যে আপনি অন্য সহকর্মীর প্রতি অসম্মানজনক আচরণ করছেন, কাউকে খাটো করে কথা বলছেন, সাথে সাথেই আমি তাকে বরখাস্ত করব।’

বুধবার স্থানীয় সময় দুপুরে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন বাইডেন। তার আগে মার্কিন ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন কমলা হ্যারিস।এদিন তিনি ১৫টি নির্বাহী আদেশ ও দুটি দাপ্তরিক নথিতে সই করেছেন। স্থানীয় সময় বুধবার (২০ জানুয়ারি) ওভাল অফিসে এসব আদেশে সই করেন বাইডেন। বিবিসির প্রতিবেদনে বলা হয়, ওইসব নির্বাহী আদেশে স্বাক্ষরের মধ্য দিয়ে বাইডেন বুঝিয়ে দিলেন, ট্রাম্পের নীতি পাল্টে দিতে তিনি দেরি করতে রাজি নন। এক টুইট বার্তায় জো বাইডেন বলেন, “সংকট মোকাবেলার ক্ষেত্রে অপচয় করার মতো কোনও সময় নেই”। প্রেসিডেন্ট বাইডেন যে পনেরটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন তার প্রথমটিই ছিল করোনাভাইরাস মোকাবিলা বিষয়ে।এর বাইরে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে আছে জলবায়ু পরিবর্তন ও অভিবাসন।

বাইডেন তার সই করা নির্বাহী আদেশে মার্কিনিদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করেন। এছাড়া ডোনাল্ড ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেয়ার যে সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন সেটি বাতিল করার জন্যও নির্বাহী আদেশে সই করেছেন বাইডেন।

নাঈম/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: