প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

নিজের নামে পদ্মা সেতুর নামকরণ প্রস্তাবে শেখ হাসিনার না

   
প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, ২১ জানুয়ারি ২০২১

ছবি: ইন্টারনেট

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে পদ্মা সেতুর নাম করার প্রস্তাবকে না করে দিলেন সংসদ নেতা নিজেই। আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনিত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন। সরকার দলীয় সংসদ সদস্য গাজীপুর-৩ মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ এই প্রস্তাব দেন। তিনি বলেছেন, পদ্মা সেতুর নাম শেখ হাসিনা সেতু হওয়াই উচিত। এছাড়া আর কিছু হতে পারে না। এসময় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হাত নেড়ে ‘না’ ‘না’ করতে দেখা যায়।

আমি জানি মাননীয় নেত্রী আপনি উদার। আপনি মহানুভবতার মূর্ত প্রতীক। প্রেরণা কোনদিন প্রকাশ্যে আসে না প্রেরণা ভেতরে লালন করে। আর অক্সিজেন নিজেকে জড়িয়ে অপরকে আলোকিত করে। আপনি নিজের নামেই পদ্মা সেতু করবেন। ইতিমধ্যে আপনি না করেছেন কিন্তু আমাদেরও দায়বদ্ধতা আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে মুহাম্মদ ইকবাল হোসেন এসব কথা বলেন।

এর আগে শেখ হাসিনার নামে পদ্মা সেতুর নামকরণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছেন এক আইনজীবী। নির্মিয়মাণ পদ্মা সেতুর নাম ‘শেখ হাসিনা-পদ্মা সেতু’ রাখার নির্দেশনা চেয়ে রিট আবেদনটি করা হয়। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট করা হয় বলে সাংবাদিকদের বুধবার (২০ জানুয়ারি) জানান রিটকারী আইনজীবী কামরুজ্জামান স্বাধীন।

তিনি জানান, বিশ্বব্যাংক পদ্মা সেতুর অর্থায়ন থেকে সরে যাওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই আবার নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর কাজ শুরু হয়। তাঁর অদম্য সাহস অদূরদর্শিতার কারণে বিশাল কর্মযজ্ঞ সম্পাদন হতে চলেছে। সুতরাং এই সেতুর নাম তার নিজের নামে করা-ই যথাযথ বলে মনে করেন এই আইনজীবী। রিটে সেতুমন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদেরকে বিবাদী করা হয়েছে। রিটে সেতুটির নাম ‘শেখ হাসিনা-পদ্মা সেতু’ করার নির্দেশনা কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

নাঈম/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: