ঘরোয়াভাবেই দূর হবে মুখের কালো দাগ ও ব্রন!

   
প্রকাশিত: ১২:১০ পূর্বাহ্ণ, ২৩ জানুয়ারি ২০২১

অনেকের মুখেই ব্রন হয়ে থাকে। ঘরোয়াভাবে বিভিন্ন পদ্ধতি কাজে লাগিয়ে যখন ফল আসে না সেই মুহূর্তে কেউ কেউ বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শও নিয়ে থাকেন। কিন্তু চাইলে ঘরোয়াভাবেই এই ব্রন দূর করা সম্ভব। ব্রন ত্বকের জন্য মারাত্মক ক্ষতি ডেকে আনে। ত্বকে কালচে ছাপ পড়তে থাকে। ধীরে ধীরে এই দাগ বেড়ে গিয়ে সমস্ত মুখে ছড়িয়ে পড়ে। ত্বকের সুস্থতায় প্রাকৃতিক উপাদানের উপর ভরসা রাখলেই সমাধান পাওয়া যায়। ঘরোয়াভাবে ব্রনের এই সমস্যা থেকে মুক্তির উপায় জেনে নিতে পারেন।

কলার খোসা: প্রায় সকলেই কলা খেয়ে থাকেন। কলায় ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম রয়েছে। ত্বকের যত্নে এটি অনেক উপকারী। কলার খোসা পিসে মুখে লাগানোর ফলে ত্বক মসৃণ ও উজ্জ্বল হয়ে ওঠে। এতে করে ত্বকের কালচে ছাপ ও ব্রনের দাগও দূর হয়।

পেঁপে: পেঁপে খুবই সহজলভ্য একটি ফল। পাকা পেঁপে ব্লেন্ড করে মুখে লেপে দিন। পেঁপের খোসাও অনেক উপকারী। এর খোসা ব্লেন্ড করে লেবুর রস মিশিয়ে মুখে লেপে দিন। প্রায় ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। কয়েক দিন পর নিজেই এর ফলাফল দেখতে পাবেন।

আপেলের খোসা: ত্বকের জন্য আপেলের খোসাও অনেক উপকারী। আপেল থেকে খোসা সংগ্রহ করে ব্লেন্ড করে বা গুঁড়ো করে ব্যবহার করা যেতে পারে। ওটস ও দইয়ের সঙ্গে আপেল খোসার গুঁড়ো মিশিয়ে ভালো করে মুখে লাগিয়ে নিন। বেশ ভালো উপকার পাবেন।

কমলালেবুর খোসা: কমলালেবুর খোসা রোদে ভালো করে শুকানোর পর গুঁড়ো করে মিহি পেস্ট করুন। এরপর দই মিশিয়ে ফেস প্যাক তৈরি করুন এবং মিশ্রণটি পুরো মুখে লেপে নিন। প্রায় ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে এবার ধুয়ে ফেলুন। আয়নার সামনে গিয়ে নিজেকে ভালো করে দেখুন এবং প্যাকটি ব্যবহারের আগের মুহূর্তের সঙ্গে মেলানোর চেষ্টা করুন। নিয়মিত ব্যবহারে দ্রুত ফল পেতে থাকবেন।

কাওসার/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: