প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

ভেঙে ফেলা হবে আমিনবাজার, সালেহপুর ও নয়ারহাট ব্রিজ

   
প্রকাশিত: ১১:৫১ অপরাহ্ণ, ২২ জানুয়ারি ২০২১

সরকার ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার, সালেহপুর ও নয়ারহাটে তিনটি নতুন সেতু নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। এই তিনটি স্থানে থাকা বর্তমান সেতুগুলো ভেঙে পুরোপুরি নতুন সেতু নির্মাণ করবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদফতর। এই তিনটি সেতু নির্মাণ প্রকল্পের কাজের ঠিকাদার নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এক ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল।

সাংবাদিকদের তারা জানান, প্রকল্পটি যৌথভাবে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ারিং লিমিটেড, এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড এবং রানা বিল্ডার্স প্রাইভেট লিমিটেড বাস্তবায়ন করবে। ব্যয় হবে মোট ২৪৪ কোটি ৫০ লাখ ৪৫ হাজার ৮৪৬ টাকা।

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, সভায় ৯টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। তার মধ্যে শিল্প মন্ত্রণালয়ের তিনটি, নৌপরিবহন মন্ত্রণালয়ের দুটি, খাদ্য মন্ত্রণালয়ের একটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি এবং স্বাস্থ্য বিভাগের একটি। এর মধ্যে একটি প্রস্তাব ফেরত দেওয়া হয়েছে আগামী সভায় উপস্থাপনের জন্য। আটটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ দুই হাজার ৫৯ কোটি ৪১ লাখ ৭৭ হাজার ৩৬০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে এক হাজার ৮৭০ কোটি ৮১ লাখ ৮১ হাজার ১৭৪ টাকা এবং দেশীয় ব্যাংক থেকে ঋণ ১৮৮ কোটি ৫৯ লাখ ৯৬ হাজার ১৮৬ টাকা।

ড. আবু সালেহ মোস্তফা কামাল জানান, আমিনবাজার, সালেহপুর ও নয়ারহাটে তিনটি সেতু নির্মাণ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউপি-০১ এর পূর্ত কাজের ঠিকাদার নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটি ব্যয় হবে ২৪৪ কোটি ৫০ লাখ ৪৫ হাজার ৮৪৬ টাকা। নৌপরিবহন মন্ত্রণালয়ের তিনটি মডার্ন ইনল্যান্ড প্যাসেঞ্জার ভেসেল ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন হয়েছে। এর জন্য ব্যয় হবে ১৪২ কোটি ৫০ লাখ ২১ হাজার ৯২৫ টাকা। আটটি কোস্টাল সি ট্রাক সংগ্রহের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে। এই জন্য মোট ব্যয় হবে ১৩২ কোটি এক লাখ ৭২ হাজার ৬০০ টাকা। রাজারবাগ পুলিশ লাইন্সে ২০ তলা আবাসিক ভবন নির্মাণ কাজের ঠিকাদার নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ৮০ কোটি ২৪ লাখ ৪০ হাজার ৮০৩ টাকা।

কাওসার/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: