বাংলাদেশে চুক্তির টিকা শিগগিরই আসবে: ভারত

                       
প্রকাশিত: ৯:৩২ পূর্বাহ্ণ, ২৩ জানুয়ারি, ২০২১

ভারতের সঙ্গে চুক্তি অনুযায়ী কভিড-১৯ টিকা কোভিশিল্ডের প্রথম চালান খুব শিগগিরই পাচ্ছে বাংলাদেশ। শুক্রবার দেশটি বাণিজ্যিকভাবে টিকা রপ্তানির অনুমোদন দিয়েছে। ভারতের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এ দিন সন্ধ্যায় দিল্লিতে বলেন, চুক্তি অনুযায়ী পর্যায়ক্রমে আগামী সপ্তাহ ও মাস থেকে বন্ধুপ্রতিম বাংলাদেশ, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, মরক্কো ও মিয়ানমারে টিকা সরবরাহ করবে ভারত।

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-সহ বিভিন্ন সংবাদমাধ্যমে প্রশ্নের জবাবে শ্রীবাস্তব বলেন, দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণে প্রয়োজনীয় সংখ্যক টিকা রেখে চুক্তি অনুযায়ী পর্যায়ক্রমে এ সকল দেশে সরবরাহ করা হবে। অপর এক প্রশ্নের জবাবে বলেন, জিটুজি, জিটুবি এবং বিটুবি ভিত্তিতে টিকা দেশগুলোতে সরবরাহ করা হবে।

পাকিস্তান টিকার জন্য অনুরোধ করেছে কি-না জানতে চাইলে সরাসরি জবাব না দিয়ে তিনি বলেন, দেশটি জিটুজি ভিত্তিতে ভ্যাকসিন পেতে ভারতের কাছে কোন আবেদন করেছে কি-না, সেটি তার জানা নেই।

তিনি বলেন, প্রতিবেশী দেশগুলোকে করোনা ভ্যাকসিন দিয়ে সহযোগিতার অংশ হিসেবে বাংলাদেশকে ২০ লাখ, নেপালকে ১০ লাখ, ভুটানকে দেড় লাখ ও মালদ্বীপকে ১ লাখ ডোজ ভ্যাকসিন পাঠানো হয়েছে। পাশাপাশি প্রতিশ্রুতি অনুযায়ী মিয়ানমারকে ১৫ লাখ ডোজ দেওয়া হচ্ছে। ভারতের পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতিশ্রুতি অনুযায়ী তার দেশ শুক্রবার থেকে বাণিজ্যিক ভিত্তিতে করোনা টিকা সরবরাহ কার্যক্রম শুরু করেছে।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

বর্তমানে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন সবিচালয়, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, অপরাধ, সচিবালয়, আদালত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব গুরুত্ত্বপূর্ণ বিটেই রয়েছে একঝাঁক তরুণ সাংবাদিক। এছাড়া সারাদেশে বিডি২৪লাইভ ডটকম’র রয়েছে প্রতিনিধি।

লাইফ স্টাইল

নিবন্ধন নং- ২২

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: info@bd24live.com