প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ভবিষ্যৎ চাকরির বাজারে তিন বিষয়ে দক্ষ হতে হবে: বিল গেটস

   
প্রকাশিত: ১:১১ অপরাহ্ণ, ২৫ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ভবিষ্যৎ চাকরির বাজারে সবচেয়ে বেশি চাহিদা হবে বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও অর্থনীতি বিষয়ে জ্ঞানসম্পন্ন ব্যক্তিদের বলে মন্তব্য করেছেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। শনিবার (২৩ জানুয়ারি) মার্কিন গণমাধ্যম সিএনবিসির একটি প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। বিভিন্ন সেক্টরের উদ্যোক্তাদের কাছ থেক লব্ধ জ্ঞান, নিজের অভিজ্ঞতা ও জানাশোনা থেকেই এ মন্তব্যে তিনি পৌঁছেছেন বলে লিংকডিনের এক্সিকিউটিভ এডিটর ড্যানিয়েল রথকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি জানান।

সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়, বিল গেটস ওই সাক্ষাতকারে বলেছেন, এই তিন বিষয়ে দক্ষ কর্মীরাই, ‘ভবিষ্যতে সব প্রতিষ্ঠানে পরিবর্তনের এজেন্ট’। বিল গেটস বলেন, ‘আমি মনে করি, বিজ্ঞান, গাণিতিক দক্ষতা, অর্থনীতি- এই বিষয়গুলোতে প্রাথমিক জ্ঞানের দক্ষতা থাকলে- তার ওপর ভবিষ্যতের অনেক ক্যারিয়ারই নির্ভর করবে।’ কোডিং বা পর্যায় সারণির ওপর আপনাকে বিশেষজ্ঞ হতে হবে এমন কোনো কথা নেই, তবে এই ক্ষেত্রে বিশেষজ্ঞরা কীভাবে কাজ করে তার বোঝার সামর্থ্য থাকলে ক্যারিয়ারে তার দারুণভাবে কাজে দেবে বলে মনে করেন গেটস।

তিনি বলেন, ‘কোডিং লেখাটা আপনার জন্য বাধ্যতামূলক নয়, তবে আপনাকে বুঝতে হবে ইঞ্জিনিয়াররা কোনটা করতে পারে এবং কোনটা করতে পারে না।’ আপনি কোডটি লিখবেন তা অগত্যা নয়, তবে প্রকৌশলীরা কী করতে পারে এবং তারা কী করতে পারে না তা আপনার বুঝতে হবে। গেটস বলেন, এরাই আপনার প্রতিষ্ঠানকে বৈপ্লবিকভাবে এগিয়ে নেবে।

নাঈম/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: