বিশ্বের সবচেয়ে বড় সাইবার আক্রমণ, ৩২৭ কোটি মানুষের পাসওয়ার্ড হ্যাক!

   
প্রকাশিত: ১০:০৮ পূর্বাহ্ণ, ১৪ ফেব্রুয়ারি ২০২১

গোটা বিশ্বের সবচেয়ে বড় সাইবার আক্রমণের শিকার। নেটদুনিয়ায় ফাঁস হয়ে গেল কোটি কোটি ব্যবহারকারীর তথ্য। বলা হচ্ছে, বিশ্বের সবচেয়ে বড় সাইবার আক্রমণ হয়েছে। যার ফলে জিমেইল এবং হটমেইল মিলিয়ে প্রায় ৩২৭ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চলে গেছে হ্যাকারদের হাতে। খবর দ্য সান।

যেহেতু মেইলের সঙ্গে নেটফ্লিক্স ও বিটকয়েনসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটের অ্যাকাউন্ট যুক্ত থাকে, তাই আশঙ্কা করা হচ্ছে, মেইলের পাসওয়ার্ড ব্যবহার করে সেই সমস্ত অ্যাকাউন্ট থেকেও তথ্য হাতানো হতে পারে। শুধু তাই নয়, ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গে জিমেইলের অ্যাকাউন্ট যুক্ত থাকে। ফলে ওই ৩২৭ কোটি ব্যবহারকারীর বহু গোপন নথি চুরি যাওয়ার সম্ভাবনা প্রবল।

এর আগে ২০১৭ সালেও এই একই ধরনের সাইবার হামলার ঘটনা ঘটেছিল। সেবার হাতিয়ে নেওয়া হয়েছিল প্রায় ১৪০ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য। বিশেষজ্ঞদের বলছেন, হ্যাকারদের আক্রমণ থেকে বাঁচতে শীঘ্রই বদলে ফেলা উচিত পাসওয়ার্ড। বড়-ছোট অক্ষর, সিম্বল, নম্বরসহ আরও শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে।

নাঈম/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: