শাহিনুর রহমান শাহিন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

শিক্ষার্থীদের হল খোলার দাবি না মানায় তালা ভেঙে হলে প্রবেশ

   
প্রকাশিত: ৪:৪৪ অপরাহ্ণ, ২০ ফেব্রুয়ারি ২০২১

ছবি: প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সংলগ্ন গেরুয়া এলাকার স্থানীয় বাসিন্দাদের সশস্ত্র হামলার শিকার হয়ে নিরাপত্তাহীনতায় আবাসিক হল খোলার দাবি প্রশাসনের নাকচ করার প্রতিবাদে তালা ভেঙে হলে প্রবেশ করছে জাহাঙ্গীরনগর বিশ্বিবদ্যালয়ের শিক্ষার্থীরা। শনিবার (২০ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ে শহীদ মিনারের পাদদেশে বিক্ষোভ সমাবেশ করেন তারা। সমাবেশ শেষে হামলার ঘটনার সাথে জড়িতদের গ্রেফতারসহ তিন দফা দাবিতে মিছিল নিয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

সেখানে তারা হল খুলে দেওয়ার দাবি জানাতে থাকেন। কিন্তু তাদের আহ্বানে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোনো সাড়া না পাওয়ায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা হলের ফটকের তালা ভেঙে হলের ভেতর প্রবেশ করছে। দুপুর সাড়ে ১২টার দিকে একটি মিছিল আল-বেরুনী হল ও ফজিলাতুন্নেছা হলের সামনে পৌঁছায়। এরপর শিক্ষার্থীরা হলের প্রধান ফটকের তালা ভেঙে ভেতরে প্রবেশ করে হলের নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

এরপর বেগম খালেদা জিয়া হল, জাহানারা ইমাম হল, শেখ হাসিনা হল, নওয়াব ফয়জুন্নেসা হলের তালা ভেঙে হলে প্রবেশ করে শিক্ষার্থীরা। তারা জানায়, এখন থেকে তারা হলেই থাকবেন।

অন্যদিকে, উপাচার্যের নিরাপত্তা জোরদার করতে তার বাসভবনের গেটের সামনে অবস্থানে নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমের সদস্য ও পুলিশ। এর আগে সকাল ১১টার দিকে নিরাপত্তার জন্য দুপুর ২টার মধ্যে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলে দেয়া, ক্যাম্পাস সংলগ্ন এলাকায় ফটক জোরদার ও আহত শিক্ষার্থীদের চিকিৎসা ব্যয় বহন করার আলটিমেটাম দেয় শিক্ষার্থীরা ।

উল্লেখ্য, শুক্রবার ক্রিকেট খেলাকে কেন্দ্র করে বাকবিতন্ডার একপর্যায়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় বাসিন্দারের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ১১ জন শিক্ষার্থী গুরুতর আহত সহ প্রায় অর্ধ শতাধিক শিক্ষার্থী মেডিকেলে ভর্তি হয়। আহতদের অধিকাংশেরই মাথা, হাত, পায়ে ও শরীরের বিভিন্ন জায়গায় জখম হয়েছে।

কাওসার/শিই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: