প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

৬০.৫% স্কুল খোলা নিয়ে মত

স্কুল খোলা নিয়ে দোটানায় সরকার; কবে ক্লাসে যাবে শিক্ষার্থীরা?

   
প্রকাশিত: ১২:৩৯ অপরাহ্ণ, ২৪ ফেব্রুয়ারি ২০২১

চলতি মাসে স্কুল খোলা নিয়ে উভয় সংকটে রয়েছে সরকার। তবে সর্বোচ্চ স্বাস্থ্য সুরক্ষা বিবেচনায় রেখেছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ। এমন মন্তব্য করে দুপুরের অনলাইন আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

তিনি আরো জানান, জাতীয় পরামর্শক কমিটির সবুজ সংকেত ছাড়া স্কুল খোলার বিষটি এখনো নিশ্চিত করা যাচ্ছে না। পাবলিক বিশ্ববিদ্যালয় গুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার, ঘোষণা করা হয়েছে দিন তারিখও। তবে স্কুল খোলার বিষয়ে এখনও ধোঁয়াশা কাটেনি। এসডিজি বাস্তবায়নে নাগরিক প্লাটফর্মের অনলাইন আলোচনায় স্কুলের সরাসরি শিক্ষা কার্যক্রম নিয়ে খোলামেলা কথা বলেন ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ।

তিনি বলেন চলতি মাসে যদি স্কুল খুলে দেওয়া হয় এবং যদি কেউ আক্রান্ত হয়, তাহলে আবার সমালোচনার তীর ক্ষেপণাস্ত্র হিসেবে ব্যবহার হবে। তাই সরকার এবং জাতীয় স্বাস্থ্য সুরক্ষার পরামর্শকদের গ্রিন সিগনাল না পাওয়া পর্যন্ত স্কুল না খোলার বিষয়ে জানান।

এছাড়া স্কুল খোলা নিয়ে একটি অনলাইন জরিপের ফলাফল প্রকাশ করে এসডিজি বাস্তবায়নের নাগরিক প্লাটফর্মে দেখা গেছে সন্তানদের স্কুলে পাঠাতে নিরাপদ বোধ করছেন ৪৫.৩℅ অভিভাবক।

নাগরিক সমাজের ৬০.৫% স্কুল খোলা নিয়ে মত দিলেও বেশির ভাগ অভিভাবক পরবর্তী সংক্রমণের আসংখ্যা প্রকাশ করছেন। সংক্রমণের মাত্রা ও ভৌগলিক অবস্থান বিবেচনায় ধাপে ধাপে স্কুল খোলা ও সিলেবাস সংক্ষিপ্ত করা সহ নানা প্রস্তাবিত বিষয় আলোচনা উঠে এসেছে।

এছাড়া শিক্ষা ব্যবস্থায় সংস্কার আনার ব্যাপারে মত দেন বিশিষ্ট-জনেরা। স্কুল খোলার প্রস্তুতি ও সংস্কার নিশ্চিত করতে শুধু সরকারের উপর নির্ভর না করে সবাইকে এগিয়ে আসার আহবান জানান বক্তারা ।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: