হলের সিট ভাড়া মওকুফের আশ্বাস রাবি উপাচার্যের

   
প্রকাশিত: ৯:২৫ অপরাহ্ণ, ২৮ ফেব্রুয়ারি ২০২১

ছবি: প্রতিনিধি

কামরুল হাসান অভি, রাবি থেকে: শিক্ষার্থীদের আবাসিক হলের সিট ভাড়া মওকুফ করার আশ্বাস দিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। রবিবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে স্থগিত পরীক্ষা নেয়ার দাবিতে বিশ^বিদ্যালয়টির আন্দোলনরত শিক্ষার্থীদের সামনে এ আশ্বাস দেন উপাচার্য।

এর আগে মেসে থাকা শিক্ষার্থীদের মেস না ছাড়ার আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, ‘‘মেস ভাড়া করে থাকছো, কষ্ট হচ্ছে এটা জানি, টাকা খরচ হচ্ছে। আমার কথা হলো, তোমরা মেসে থাকো পরীক্ষা শুরু হলে তো আবাসিক হলেই থাকতে পারবে। তখন তো খুব বেশি একটা টাকা দিতে হবে না। তোমাদের যে সিট রেন্ট যেগুলো আছে সেটি আমরা মওকুফ করে দিবো ইনশাআল্লাহ। এটা নিয়ে তোমাদের চিন্তিত হওয়ার কারণ নেই।

উপাচার্য আরও বলেন, এই বাস্তবতাটাকে স্বীকার করতে হবে। শিক্ষার্থীদের দাবিগুলো যথেষ্ট যৌক্তিক। যদি শিক্ষামন্ত্রণালয়ের হঠাৎ ঘোষণা না আসতো তাহলে যেভাবে চলছিলো আমরা পরীক্ষা নিয়ে একাডেমিক ইয়ার শেষ করতাম। আমরা শিক্ষার্থী, শিক্ষক সবাইকে ভ্যাকসিনেশন দিয়ে ক্যাম্পাসে আনতে চাই।

তিনি বলেন, আমি শিক্ষামন্ত্রণালয়ের কাছে শিক্ষার্থীদের মানববন্ধন, পথে বসে গিয়ে আন্দোলনের ব্যাপারে কথা বলেছি। শিক্ষার্থীরা তোমরা পরীক্ষার ব্যাপারে উদগ্রীব হয়ে পড়েছে সেটি জানিয়েছি। তারা নিশ্চয়ই বিষয়টি পর্যালোচনা করবেন।

এর আগে গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ছয়টি বিভাগের শিক্ষার্থীরা প্যারিস রোডে মানববন্ধন ও পরে বিক্ষোভ মিছিল করে। সেসময় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ৭২ ঘন্টার সময়সীমা বেঁধে দেন। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এম লুৎফর রহমান শিক্ষার্থীদের আন্দোলনের সাথে একাত্বতা ঘোষণা করে তাদের জন্য প্রয়োজনে নিজেই আন্দোলনে নামার ঘোষণা দেন। ফিরে যান শিক্ষার্থীরা।

পরে রবিবার দুপুর ১ টার দিকে বিশ্ববিদ্যালয় উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয় তারা। অবস্থানের এক পর্যায়ে বিশ^বিদ্যালয় প্রক্টর আবারও এক সপ্তাহের মধ্যে স্থগিত পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আশ্বাস দেন ।

এর মাঝে উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান তার বাসভবনে ফিরছিলেন। প্রতিমধ্যে শিক্ষার্থীরা তাকে ঘিরে ধরে। এসময় কথাগুলো বলেন তিনি। উপাচার্যের সাথে তখন উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, প্রক্টর ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লুৎফর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

কাওসার/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: