প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

হারুন অর রশিদ

পঞ্চগড় প্রতিনিধি

স্কুলগামী কিশোরীদের আত্মরক্ষায় মাশার্ল আর্ট প্রশিক্ষণ

   
প্রকাশিত: ৫:১৬ অপরাহ্ণ, ২ মার্চ ২০২১

ছবি: সংগৃহীত

মুজিববর্ষে পঞ্চগড় জেলা প্রশাসনের বিভিন্ন উদ্যোগের অন্যতম ‘সুস্থ্য কিশোরী, নিরাপদ আগামী’ এই শ্লোগানে স্থানীয় কিশোরীদের বাল্যবিয়ের কুফল ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা প্রদান অব্যাহত রয়েছে। এবার কিশোরীদের আত্মরক্ষার প্রাথমিক কৌশল হিসেবে ব্যুত্থান মার্শাল আর্ট প্রশিক্ষণ শুরু হয়েছে। মঙ্গলবার (২ মার্চ) পঞ্চগড় সিরাজুল ইসলাম স্টেডিয়ামে শুরু হয়েছে এই প্রশিক্ষণ।

উদ্বোধনী অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার বলেন, ‘ঘরে ঘরে একজন করে কণ্যা রত্ন তৈরি করতে হবে। অ্যাম্বেসেডর কন্যারত্নরা এখন পঞ্চগড় জেলার ব্রান্ড হয়ে উঠেছে। বাল্য বিবাহ বন্ধ এবং প্রজনন স্বাস্থ্য বিষয়ে নিজেরা সনচেতন হচ্ছে, অন্যদেরও সচেতন করছেন। মার্শাল আর্ট প্রশিক্ষণের মাধ্যমে কন্যারত্নদের আত্মবিশ্বাস আরও বাড়িয়ে তুলবে এবং তাদেরকে সামনের দিকে এগিয়ে যেতে সহায়ক হবে। পঞ্চগড় জেলায় যদি কন্যারত্নদের প্রশিক্ষন কর্মসূচিটির সফলতা আসে তাহলে রংপুর বিভাগের আটটি জেলায় এই কর্মসূচি হাতে নেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি।

দুই দিনব্যাপী প্রশিক্ষনের উদ্বোধন করেন- রংপুর বিভাগীয় কমিশনার আব্দুল ওয়াদুদ ভুঞা, জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদের প্রধান নির্বাহী আব্দুল আলিম খান ওয়ারেশি, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাদ জাহান, উপজেলা চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম বক্তব্য দেন। এ সময় শিক্ষক, অভিভাবক, দশটি ইউপি চেয়ারম্যানসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। সদর উপজেলার উপজেলার স্কুলগামী ১০০ কিশোরী অংশ নিচ্ছেন। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রশিক্ষক গ্রান্ড মাস্টার ম্যাক ইউরি বজ্রমুণি ও ক্যাপ্টেন (অব.) শাহনাজ জাহানের নেতৃত্বে এই প্রশিক্ষণ পরিচালনা করা হচ্ছে।

প্রাথমিকভাবে প্রত্যেক উপজেলায় ১০০ জন করে জেলার পাঁচ উপজেলার ৫০০ জন কিশোরীকে আত্মরক্ষা ও ক্ষমতায়নে ব্যুত্থান মাশার্ল আর্ট প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এর আগে আটোয়ারী, বোদা, ও দেবীগঞ্জ উপজেলায় তিনশ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। নিজেদের মধ্যে আত্মবিশ্বাস ও মনোবল বৃদ্ধি করতেই মার্শাল আর্ট প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।উপজেলা পরিষদ ও বিয়ন্ড লাইফ ফাউন্ডেশন এবং বাংলাদেশ ব্যুত্থান অ্যাসোসিয়েশনের সহযোগিতায় জেলা প্রশাসন এ প্রশিক্ষণের আয়োজন করে।

কাওসার/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: