প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

হারুন-অর-রশীদ

ফরিদপুর প্রতিনিধি

জমিদার বাড়ি সংরক্ষণের দাবিতে মানববন্ধন

   
প্রকাশিত: ১০:২০ অপরাহ্ণ, ২ মার্চ ২০২১

ছবি: প্রতিনিধি

ফরিদপুরের সদরপুরের ঐতিহ্যবাহী বাইশরশি জমিদার বাড়ি সংস্কার ও সংরক্ষণের দাবীতে জেলার ৩৪ টি স্বেচ্ছাসেবী সংগঠন ও এলাকাবাসী একসাথে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। আজ মঙ্গলবার (২ মার্চ) দুপুর ১২টায় প্রথমধাপে জমিদার বাড়ির সামনে ও দুপুর ২ টায় দ্বিতীয় ধাপে ফরিদপুর প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে হাজার হাজার এলাকাবাসী ও সমাজ উন্নয়নমূলক সংগঠনগুলো ব্যানার, ফেস্টুন নিয়ে মানববন্ধনে অংশ নেন।এ সময় বক্তারা বাইশরশি জমিদার বাড়িটিকে সংস্কার ও সংরক্ষণ করে বাড়িটি প্রত্নতাত্তিক,ইতিহাস ও গবেষণা কেন্দ্র হিসেবে ঘোষণা এবং সরকারি সম্পদ হিসেবে ঘোষণা করার দাবী জানান।

এ সময় সংগঠনগুলো মানববন্ধন থেকে গণস্বাক্ষর নিয়ে জমিদার বাড়িটি রক্ষার দাবীতে সদরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্বারকলিপি প্রদান করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, বাইশরশি জমিদার বাড়িটি দীর্ঘদিন যাবৎ অযত্ন অবহেলার কারণে ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছেছে। বিভিন্ন ক্ষমতাশালীরা এই বাড়ির বিভিন্ন সম্পদ নিয়ে যাচ্ছে।বাড়িটি ভেঙ্গে ফেলার পায়তারা চলছে। যদি এটি সুষ্ঠুভাবে সংস্কার ও সংরক্ষণ না করা হয় তাহলে এটি বিলুপ্ত হয়ে যাবে। তাই এই বাড়িটি সংরক্ষণ জরুরী।

উল্লেখ্য, বাইশরশি জমিদার বাড়িটি ফরিদপুরের জমিদার, সরকারি রাজেন্দ্র কলেজের প্রতিষ্ঠাতা ও সমাজ সংস্কারক রাজেন্দ্র চরণ মজুমদার এর স্মৃতি বিজরিত বাড়ি । তাঁর বংশধর শেষ জমিদার বাবু শুকুমার রায় চৌধুরী ১৯৭১ সালে আত্মহত্যা করার পর জমিদার বাড়ির লোকজন চলে যায়। এরপর থেকে বাড়িটি শূণ্য পরে আছে।

বাইশরশি জমিদার বাড়িটি একটা ঐতিহাসিক স্থাপনা। এটাকে সংস্কার করা হলে ফরিদপুর বাসী ইতিহাস-ঐতিহ্য সম্বন্ধে জানতে পারবে।এছাড়াও সোমবার রাতে জমিদার বাড়িতে অবস্থান ও মশাল প্রজ্জ্বলন কর্মসূচি পালন করা হয়।মানবন্ধন শেষে জেলা প্রশাসকের কাছে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী বরাবর স্বারকলিপি প্রদান করা হয়।

কাওসার/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: