প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

রাজনীতি করবেন না সৌরভ গাঙ্গুলী

   
প্রকাশিত: ১১:১৪ অপরাহ্ণ, ৬ মার্চ ২০২১

ছবি: ইন্টারনেট

পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপির মুখ হতে যাচ্ছেন, তাকে নিয়ে এমন গুঞ্জন ডালপালা মেলার আগেই ছেঁটে দিলেন সৌরভ গাঙ্গুলী। জানিয়ে দিলেন, রাতারাতি কোনো নাটকীয় পরিবর্তন না হলে আপাতত রাজনীতির পিচে ব্যাট করার আগ্রহ নেই প্রিন্স অব ক্যালকাটার। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, আগামী ৭ মার্চ নরেন্দ্র মোদীর জনসভা রয়েছে। সেখানে সৌরভ গঙ্গোপাধ্যায় হাজির থাকতে পারেন এবং সে দিনই আনুষ্ঠানিকভাবে তার বিজেপিতে যোগদান সম্পন্ন হতে পারে বলে জোর জল্পনা শুরু হয়েছিল।

কিন্তু বুধবার বিশ্বস্ত সূত্রের খবর, জল্পনা আপাতত জল্পনাই থেকে যাচ্ছে। এখনই বাস্তব রূপ নিচ্ছে না। সৌরভ এখনই রাজনীতির ময়দানে ব্যাট করতে আগ্রহী নন। সূত্রের খবর, সৌরভ তার এই চূড়ান্ত সিদ্ধান্তের কথা বিজেপি হাইকম্যান্ডকে জানিয়েও দিয়েছেন। রাজনৈতিক ইনিংস শুরু নিয়ে জল্পনায় ইতি টানার ব্যাপারে সৌরভ নিজে অবশ্য কোনও মন্তব্যই করেননি। তার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা হলেও কোনও সাড়া দেননি। এ দিন সন্ধ্যা থেকে আবার নতুন জল্পনা শুরু হয়, সৌরভ এবং রাজ্যপাল জগদীপ ধনখড়ের সাক্ষাৎকার নিয়ে। চাউর হয়ে যায়, সৌরভ রাজভবনে যাচ্ছেন। যদিও শেষ পর্যন্ত তিনি রাজভবনে যাননি।

ভারতের সর্বকালের অন্যতম সফল অধিনায়ক এবং বাংলার ‘দাদা’-র রাজনৈতিক ইনিংস নিয়ে গত ক’মাসে জল্পনা কম হয়নি। তাতে মশলা যোগ হয়, সৌরভ বোর্ড প্রেসিডেন্ট হওয়ার পরে। ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব অমিত শাহ-পুত্র জয়। সৌরভ প্রেসিডেন্ট। তার সঙ্গে শাহ পরিবারের ঘনিষ্ঠতা নিয়ে চর্চা শুরু হয় দেশের ক্রিকেট ও রাজনৈতিক মহলে। বলাবলি হতে থাকে, বাংলায় নেতৃত্বের মুখ খুঁজছে বিজেপি, তাই সৌরভ হতে পারেন তাদের সেরা পছন্দ।

সৌরভ নিজেও কি একেবারে আগ্রহ প্রকাশ করেননি? রাজনৈতিক মহলের খবর, একটা সময় তিনি গুরুত্ব দিয়ে ভাবছিলেন, দেশের হয়ে ব্যাটিং করেছি। অধিনায়কত্ব হয়েছে। কমেন্ট্রি করেছি। ক্রিকেট প্রশাসনে এলাম। বোর্ড প্রেসিডেন্ট হয়েছি। এর পরে কী? রাজনীতির ময়দানে নামলে তো নামা যেতেই পারে। কেউ কেউ বলেছিলেন, ক্রিকেটের ময়দান আর রাজনীতির খেলা দুটো সম্পূর্ণ আলাদা ব্যাপার। একটাতে সফল হয়েছি মানেই অন্যটায় হব, এ রকম নিশ্চয়তা নেই। আবার কারও কারও মত ছিল, সৌরভ যে-হেতু তার ক্রিকেট মস্তিষ্ক এবং দল পরিচালনায় বিখ্যাত, তার মধ্যে এক জন ভাল জননেতার গুণও তো থাকতে পারে। তাই রাজনীতির ময়দানে এলেও তিনি খুব একটা খারাপ করবেন না।

নাঈম/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: