প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

হারুন অর রশিদ

পঞ্চগড় প্রতিনিধি

বোদায় আহত অবস্থায় ময়ুর উদ্ধার, যুবকের তাড়া খেয়ে ক্লান্ত হয়েছিল ময়ুরটি

   
প্রকাশিত: ১:০২ অপরাহ্ণ, ৬ মার্চ ২০২১

পঞ্চগড়ে আহত অবস্থায় ইন্ডিয়ান পিকক নামে একটি ময়ুর উদ্ধার হয়েছে। শুক্রবার (৫ মার্চ) সন্ধ্যায় জেলার বোদা উপজেলার চন্দনবাড়ি ইউনিয়নের বারঘরিয়া নামক এলাকায় ময়ুরটি উদ্ধার হয়।

বনবিভাগ ও স্থানীয়রা জানায় শুক্রবার বিকেলে বারঘরিয়া নামক এলাকায় ময়ূর পাখিটি গাছের উপরে দেখা দেয়। স্থানীয় কয়েকজন যুবক বিভিন্নভাবে পাখিটিকে তাড়া করে। পাখিটি কয়েকটি গাছের ডালে ডালে উড়ে উড়ে আশ্রয় নেয় । এ সময় যুবকরা ময়ুরটির দিকে ঢিল ছুড়লে আঘাতের শিকার হয়ে গাছ হতে মাটিতে পরে যায়। পরে স্থানীয়রা ময়ূরটিকে উদ্ধার করে মিজানুর রহমান নামে একজন ওই পাখিটিকে স্বযতেœ আশ্রয় দেয়। পরে স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে বোদা থানা পুলিশ ও বনবিভাগের লোকজন ঘটনাস্থালে গিয়ে পাখিটিকে উদ্ধার করে।

বোদা উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. মুহাম্মদ আব্দুস সোবাহান বলেন ময়ুরটির প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে । ময়ুরটির পিঠের উপর পাখনা উঠে গিয়ে চামড়াতে আঘাত পেয়েছেন ।

বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু মাঈদ চৌধুরি বলেন, আমরা শুক্রবার সন্ধ্যায় খবর পাই চন্দনবাড়ি ইউনিয়নে একটি ময়ুর পাখির দেখা মিলেছে। তাৎক্ষনিক বোদা থানা পুলিশের একটি দল গিয়ে সেখানে ময়ুরটিকে উদ্ধার করা হয়। পরে বনবিভাগকে খবর দেওয়া হলে ঘটনাস্থলে বনবিভাগের লোকজন এবং পুলিশ সদস্যরা ময়ুরটিকে থানায় নিয়ে আসা হয়। আসলে আমার মনে হয় এই পাখিটি প্রায় বিপন্ন প্রকৃতির।

এদিকে বন কর্মকর্তা(বোদা-দেবীগঞ্জ) মধুসুদন বর্মন বলেন, পাখিটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে পঞ্চগড়ে বনবিভাগের খাচায় সংরক্ষন করা হয়েছে। ময়ুর উদ্ধারের বিষয়টি বিভাগীয় বন কর্মকর্তাকে জানানো হয়েছে শনিবার (৬ মার্চ ) ময়ুর পাখিটিকে দিনাজপুরের রামসাগড় দিঘীতে সংরক্ষনের জন্য নির্দেশ দিয়েছেন তিনি।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: