>
   

রোজা রাখায় ব্রিটেনে মুসলিমদের মধ্যে করোনায় মৃত্যুহার কম

   
প্রকাশিত: ১২:২০ পূর্বাহ্ণ, ৩ এপ্রিল ২০২১

ছবি: সংগৃহীত

গত বছর পবিত্র মাহে রমজান মাসে যুক্তরাজ্যে মুসলিমদের মধ্যে সবচেয়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুহার অন্য ধর্মাবলম্বীদের তুলনায় অনেক কম ছিল। নতুন এক গবেষণায় এ তথ্যে বলা হয়েছে, এর কারণ হচ্ছে রমজানের সময় রোজা রাখা। জার্নাল অব গ্লোবাল হেলথে বৃহস্পতিবার এ সংক্রান্ত গবেষণাটি প্রকাশ পেয়েছে।

এতে বলা হয়েছে, পবিত্র রমজান মাসে রোজা রাখা মুসলিমদের মধ্যে করোনায় মারা যাওয়ার হার অনেকটাই কম ছিল। বিশ্বজুড়ে এক মাস ধরে রমজান মাসে রোজা রাখেন ধর্মপ্রাণ মুসল্লিরা। এসময় সুবেহ সাদিক থেকে ধরে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকেন তারা।

যুক্তরাজ্যে ৩০ লাখের বেশি মুসলিম রয়েছে। যা দেশটির মোট জনসংখ্যার প্রায় ৫ শতাংশ। এসব মুসলিমের অধিকাংশই আবার দক্ষিণ এশীয় বংশোদ্ভূত। ওই গবেষণায় আরও বলা হয়েছে, আমরা দেখতে পেয়েছি যে রমজানের সময় রোজা পালন করা ব্যক্তিদের ক্ষেত্রে করোনায় মৃত্যুর উল্লেখ্যযোগ্য প্রভাব ছিল না।

সেখানে বলা হয়েছে, যুক্তরাজ্যে সংখ্যালঘুদের ধর্মীয় ও সাংস্কৃতিক চর্চার কারণে তাদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। এমনকি যুক্তরাজ্যের বিশেষজ্ঞদের আশঙ্কা ছিল যে রমজানে করোনার সংক্রমণ বাড়তে পারে। কিন্তু তেমন কিছুই ঘটেনি।

এদিকে ২০২১ সালের চলতি বছর রমজান মাস শুরু হতে আর প্রায় দুই সপ্তাহ রয়েছে। আরবি মাস চাঁদ দেখার ওপর নির্ভর করে। সেক্ষেত্রে ভৌগোলিক কারণে বিশ্বের বিভিন্ন দেশে রমজান মাস শুরু হতে কয়েক ঘণ্টার হেরফের হতে পারে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: