>
   
প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

এ আর রাশেদ

ইবি প্রতিনিধি

ইবিতে স্বতন্ত্র ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত

   
প্রকাশিত: ৭:০৯ অপরাহ্ণ, ৬ এপ্রিল ২০২১

দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীতে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হওয়ার সিদ্ধান্ত থাকলেও ইসলামী বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্ব অনুষদের জন্য স্বতন্ত্র ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ইসলামী বিশ্ববিদ্যালয় ব্যতীত দেশের অন্যকোনো বিশ্ববিদ্যালয়ে ‘ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা’ অনুষদটি না থাকায় এমন সিদ্ধান্ত নেওয়া নেওয়া হয়েছে। মঙ্গলবার (৬ এপ্রিল) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মু. আতাউর রহমান।

তিনি জানান, ‘ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা’ অনুষদটি ইসলামী বিশ্ববিদ্যালয় ব্যতীত অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে নাই। যেকারণে এ অনুষদের ভর্তি পরীক্ষা ‘ডি’ ইউনিটের মাধ্যমে স্বতন্ত্রভাবে গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি।

তবে বাকি অনুষদগুলোর ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতেই অনুষ্ঠিত হবে। ‘ডি’ ইউনিটের অর্থাৎ ধর্মতত্ত্ব অনুষদের পরীক্ষা আগের পদ্ধতি অনুসারেই গ্রহণ করা হবে। এ পরীক্ষা সম্পর্কিত যাবতীয় তথ্য শীঘ্রই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu.ac.bd) প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তির জন্য দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে সম্মত হয়েছে। গত ১ এপ্রিল গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের তারিখ প্রকাশ করা হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: