প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

এ আর রাশেদ

ইবি প্রতিনিধি

ইবি বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক শামসুজ্জামান খানের মৃত্যুতে শোক

   
প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, ১৪ এপ্রিল ২০২১

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ও বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক বিশিষ্ট ফোকলোরবিদ অধ্যাপক শামসুজ্জামান খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। আজ বুধবার (১৪ এপ্রিল) বিকেলে বিশ্ববিদ্যালয়ের তথ্য, প্রকাশনা ও জনসংযোগ দপ্তরের উপ-রেজিস্ট্রার শাহেদ হাসান স্বাক্ষরিত এক সংবাদ বার্তায় এ শোক জানান উপাচার্য।

এতে তিনি বলেন, অধ্যাপক শামসুজ্জামান খানের মৃত্যুতে ইসলামী বিশ্ববিদ্যালয় পরিবারের পাশাপাশি দেশ একজন গুণী, মেধাবী ও মহৎ হৃদয়ের মানুষকে হারালেন। বাঙালী জাতির প্রগতিশীল সাংস্কৃতিক চর্চায় এক অপুরনীয় ক্ষতি হলো, যা কখনই পূরন হবার নয়। এসময় তিনি মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। এবং বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

জানা যায়, ২০১৭ সালের ২০ জুলাই ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধীনে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠা করা হয়। পরে ওই বছরেই বঙ্গবন্ধু চেয়ারে অধ্যাপক হিসেবে দায়িত্ব দেওয়া হয় অধ্যাপক শামসুজ্জামান খানকে।

অধ্যাপক শামসুজ্জামান খান ১৯৪০ সালের ২৯ ডিসেম্বর মানিকগঞ্জে জন্মগ্রহণ করেন। অধ্যাপনা দিয়ে তার কর্মজীবনের শুরু হয়। পরে বাংলা একাডেমির মহাপরিচালক, জাতীয় জাদুঘর ও শিল্পকলা একাডেমির মহাপরিচালকেরও দায়িত্ব পালন করেছেন তিনি। আজ দুপুর ২টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোকগমন করেন বরেণ্য এই ফোকলোরবিদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

শাওন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: