প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ভারতকে লাল তালিকাভুক্ত করল ব্রিটেন

   
প্রকাশিত: ১০:৩০ পূর্বাহ্ণ, ২০ এপ্রিল ২০২১

 

গোটা ভারত জুড়ে ক্রমশই বাড়ছে করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। এমন পরিস্থিতির দিকে তাকিয়ে এবার ব্রিটেনে ভারতীয়দের প্রবেশের উপর রাশ টানা হল। ভারতকে লাল তালিকাভুক্ত করল ব্রিটেন। সোমবার ভারত থেকে কোনও যাত্রীর ব্রিটেনে যাওয়ার উপর জারি হল নিষেধাজ্ঞা। দেশের ১০টি হোটেলকে কেয়ারেন্টাইন সেন্টারে পরিণত করা হয়েছে। যাতে ভারত থেকে কোনও ব্রিটিশ ফিরলে তাঁদের আগে সেখানেই থাকতে হবে। তারপর তাঁরা তাঁদের গন্তব্যে যেতে পারবেন।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, ভারতকে রেড লিস্টেড করা হলো। স্থানীয় সময় শুক্রবার থেকে ভারতের ওপর আরোপিত এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে ব্রিটিশ কিংবা আইরিশ নাগরিকদের ক্ষেত্রে এই ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

ব্রিটেনের রেড লিস্টে থাকা দেশগুলো থেকে কোনো মানুষ গেলে তাদেরকে ব্রিটিশ সরকার অনুমোদিত কোয়ারেন্টাইন হোটেলে দশ দিন থাকতে হবে। এর জন্য গুনতে হবে মোটা অঙ্কের অর্থ। ভারতের আগে বাংলাদেশ ও পাকিস্তানকেও রেড লিস্টেড করা হয়েছে।

জনসনের ভারত সফর স্থগিত কিংবা বাতিল করা হবে কি না এমন সিদ্ধান্ত নিয়ে কয়েকদিন ধরে ব্রিটিশ সরকারের সমালোচনার মুখে সোমবার ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী পার্লামেন্টে বলেন, ‘ভারতকে রেড লিস্টেড করার সিদ্ধান্ত খুবই কঠিন। এ জন্যই সময় নেওয়া হচ্ছিল।’

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, ভারতে করোনার নতুন একটি ধরনের উত্থানের সঙ্গে দেশটিতে নতুন করে করোনার প্রকোপ শুরু হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। ব্রিটেনের এমন ঘোষণার দিন থেকে নয়াদিল্লিতে প্রায় এক সপ্তাহের লকডাউন শুরু হচ্ছে।

ভারতে রেকর্ড সংক্রমণ ও প্রাণহানি

এদিকে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বেসামাল ভারতে আজ সোমবার একদিনে রেকর্ড দুই লাখ ৭৩ হাজার ৮১০ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে এক হাজার ৬১৯ জনের। করোনায় বিপর্যস্ত দিল্লি ছয় দিনের জন্য লকডাউন করা হয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় রীতিমতো বেহাল অবস্থা ভারতের। দেশটিতে ভয়াবহভাবে বেড়েই চলেছে ভাইরাসটিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। টানা পাঁচদিন ধরে ভারতে দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা ছিল দুই লাখের বেশি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: