মো. ইলিয়াস

স্টাফ করেসপন্ডেন্ট

আপনি করোনায় আক্রান্ত? জেনে রাখুন শরীরে অক্সিজেন বাড়ানোর পদ্ধতি

   
প্রকাশিত: ১০:১৫ অপরাহ্ণ, ২৭ জুন ২০২১

করোনায় আক্রান্ত আপনি? হাসপাতালে না গিয়ে বাড়িতেই চিকিৎসকের পরামর্শে রয়েছেন? তাহলে শরীরের অক্সিজেন লেভেল বাড়িয়ে রাখার জন্য যথাযথ শরীরচর্চা করুন। কারণ মনে রাখবেন, এই সময় শরীরে অক্সিজেনের স্তর কমে যাওয়ার সম্ভাবনা থাকে। আর তাতেই ঘটে বিপত্তি। অক্সিজেন নিয়ে সারা দেশে হাহাকার পড়েছে। তাই বাড়িতে থাকাকালীন অক্সিজেন লেভেল বাড়ানোর জন্য চেষ্টা করুন। সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে দেখানো হচ্ছে, কীভাবে শরীরের অক্সিজেন ৯৫-র ওপরে বাড়িয়ে রাখা যায়।

কোন ব্যায়ামটি করবেন?

পেটের উপর চাপ দিয়ে শুয়ে জোড়ে জোড়ে নিঃশ্বাস নিন। এর জন্য, বুকের সামনে একটি বালিস। পায়ের নিচে একটি বালিস রাখুন। এবার জোরে জোরে নাক দিয়ে নিঃশ্বাস নিন এবং ছাড়ুন।

ভিডিওটিতে দেখানো হয়েছে, এই পদ্ধতিতে শরীরচর্চা করার পর অক্সিজেনের স্তর বাড়ছে। প্রসঙ্গত, এই পদ্ধতি খুবই পুরোনো। বিশেষজ্ঞদের মতে, বুকে এবং পেটে চাপ পড়ায় এবং পিঠ সমতলে থাকায় ফুসফুসের সমস্ত অঞ্চলকে বায়ু পেতে সহায়তা করে। শ্বাসযন্ত্রের চিকিৎসার ক্ষেত্রে এই কৌশলটি কার্যকর বলে প্রমাণিত হয়েছে। ২০০২ সালে ইউরোপের Respiratory Journal প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে এটি “অক্সিজেন স্তরের উন্নতির জন্য একটি সহজ এবং নিরাপদ পদ্ধতি” হিসাবে বিবেচিত হয়।

 

ইলিয়াস/এসক

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: