প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

হাসপাতালে অক্সিজেন ছিল না পাঁচ মিনিট, প্রাণ গেল ১১ করোনা রোগীর

   
প্রকাশিত: ১০:৩৯ পূর্বাহ্ণ, ১১ মে ২০২১

খুলনায় করোনা রোগীদের পূর্ণ সেবা দেয়ার ক্ষেত্রে পড়তে হচ্ছে নানান প্রতিবন্ধকতা

মহামারি করোনা ভাইরাস সবচেয়ে বেশি বিধ্বংস ছড়াচ্ছে ভারতে। দেশটিতে প্রতিদিন লাখ লাখ মানুষ আকান্ত হচ্ছে। হাজারো মানুষের প্রাণ যাচ্ছে। হাসপাতালে অক্সিজেন ছিল না মাত্র পাঁচ মিনিট। আর এতেই প্রাণ গেল চিকিৎসাধীন ১১ জন করোনা রোগীর। সোমবার (১০ মে) সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য অন্ধ্রপ্রদেশের তিরুপাতির একটি হাসপাতালে। মৃত রোগীরা সবাই হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।

এ ঘটনার জেরে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন রেড্ডি উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন। চিত্তুরের জেলাশাসক এম হরিনারায়ণ জানিয়েছেন, কর্তব্যরত চিকিৎসকদের তৎপরতায় বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়েছে। তিনি বলেছেন, ‘অক্সিজেনের চাপ কমে গিয়েছিল কিছুক্ষণের জন্য। পাঁচ মিনিটের মধ্যেই ফের অক্সিজেন চালুর ব্যবস্থা করা হয়। এর জন্য বড় দুর্ঘটনার থেকে রক্ষা পেয়েছি। কিন্তু দুর্ভাগ্যজনক, ওই সময়ের মধ্যেই ১১ জন রোগী প্রাণ হারিয়েছেন।’

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে জানিয়েছে, অক্সিজেনের সমস্যা শুরু হতেই ৩০ জন চিকিৎসকের একটি দল আইসিইউতে রোগীদের পরিচর্যার জন্য ছুটে গিয়েছিলেন। জেলাশাসক জানিয়েছেন, অক্সিজেনের অভাব না থাকলেও অক্সিজেন সরবরাহ মিনিট পাঁচেকের জন্য বন্ধ থাকাতেই এ বিপত্তি ঘটেছে। ঘটনার পর হাসপাতালে চড়াও হওয়ার অভিযোগ উঠেছে রোগীর স্বজনদের বিরুদ্ধে।

প্রসঙ্গত, অন্ধ্রপ্রদেশে গত এক সপ্তাহ ধরেই দৈনিক আক্রান্তের সংখ্যা ২১-২২ হাজারের ঘরে রয়েছে। প্রতিদিন ১০০ এর কাছাকাছি প্রাণহানির পাশাপাশি সে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা এক লাখ ৯০ হাজার ছাড়িয়েছে।

নাঈম/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: