বিপর্যস্ত ভারতে কমেছে করোনা রোগীর সংখ্যা

   
প্রকাশিত: ১০:৩৯ পূর্বাহ্ণ, ১১ মে ২০২১

ভারতে করোনায় মৃত্যু ও শনাক্ত দুটিই নিন্মমুখি

এ মুহূর্তে মহামারি করোনা ভাইরাস সবচেয়ে বেশি বিধ্বংস ছড়াচ্ছে ভারতে। দেশটিতে প্রতিদিন লাখ লাখ মানুষ আকান্ত হচ্ছে। হাজারো মানুষের প্রাণ যাচ্ছে। দেশটিতে টানা ৪ দিন ৪ লাখের বেশি করোনা রোগী শনাক্ত হলেও সোমবারের মতো আজ মঙ্গলবারও (১১ মে) এ সংখ্যা নেমে এসেছে ৩ লাখের ঘরে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লাখ ২৯ হাজার ৫১৭ জন। দেশে দৈনিক মৃত্যুর সংখ্যাও নেমেছে ৪ হাজারের নিচে। এদিন দেশটিতে ৩ হাজার ৮৭৯ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে।

করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও ‍সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সবশেষ দেয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার (১১ মে) ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২৯ লাখ ৯১ হাজার ৯২৭ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ২ লাখ ৫০ হাজার ২৫ জনের। এখনও পর্যন্ত দেশটিতে মোট এক কোটি ৯০ লাখ ২১ হাজার ২০৭ জন সুস্থ হয়ে উঠেছেন।

বিশ্ব করোনা: বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। বর্তমানে বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৫ কোটি ৯৫ লাখ ৯৬ হাজার ৫৭৮ জন। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৩ লাখ ১৭ হাজার ৪৯২ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৩ কোটি ৭২ লাখ ৫৯ হাজার ৮৪৮ জন। সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে ১১ হাজার ১৭৯ জনের মৃত্যু হয়েছে। নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৬ লাখ ৪০ হাজার ৩৮৬ জনের।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩৫ লাখ ১৫ হাজার ৩০৮ জনের। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৬ হাজার ১৭৯ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৬৫ লাখ ৭ হাজার ৪২৭ জন।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় এর পরেই রয়েছে ভারত। গত কয়েকদিন ধরে দেশটিতে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ২৯ লাখ ৯১ হাজার ৯২৭ জনের। মোট মৃত্যু দাাঁড়িয়েছে ২ লাখ ৫০ হাজার ২৫ জনে। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৯০ লাখ ২১ হাজার ২০৭ জন।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১ কোটি ৫২ লাখ ১৪ হাজার ৩০ জন। এর মধ্যে মারা গেছেন ৪ লাখ ২৩ হাজার ৪৩৬ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৩৭ লাখ ৫৯ হাজার ১২৫ জন। এদিকে আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম। গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

নাঈম/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: