হারুন-অর-রশীদ

ফরিদপুর প্রতিনিধি

ঈদুল ফিতরে সুন্নত আমল সমূহ

   
প্রকাশিত: ৩:৪৭ অপরাহ্ণ, ১৩ মে ২০২১

মুফতী মুস্তাফিজুর রহমান: ঈদ মোবারক। তাকাব্বালাল্লাহু মিন্না ওয়ামিনকুম সালিহাল আ’মাল। সবাইকে ঈদুল ফিতরের শুভেচ্ছা। ঈদ অর্থ আনন্দ বা উৎসব। তবে শুধু আনন্দ আর উৎসই নয় বরং এই দিনটি একটি ইবাদতের দিন। আনন্দের পাঁশাপাশি মৌলিক কিছু ইবাদতের দিকে সকলকে লক্ষ্য রাখতে হবে। বিশেষত এই দিনের সাথে সংশ্লিষ্ট সুন্নাহগুলো খুব সচেতনার সাথে আদায় করা আবশ্যক।

সুন্নত আমল গুলো হচ্ছে যথাক্রমে:
১. অন্যদিনের তুলনায় সকালে ঘুম থেকে জাগ্রত হওয়া।
২. মিসওয়াক করা।
৩. ঈদগাহে যাওয়ার পূর্বে গোসল করা।
৪. সামর্থ অনুযায়ী উত্তম/ পবিত্র পোশাক পরিধান করা। রাসুল সা. এর একটি জুব্বা ছিল, তিনি সেটি দুই ঈদে পরিধান করতেন। (ইবনু খুজাইমাহ)।
৫. সুগন্ধি ব্যবহার করা।
৬. ঈদুল ফিতরে ঈদগাহে যাওয়ার আগে বেজোড় খেজুর খাওয়া। রাসূল সা. ঈদুল ফিতরে সকালে বেজোড় খেজুর খেতেন। (বুখারি, তিরমিযি, ইবনে মাজাহ)।
৭. ঈদুল ফিতরে ঈদগাহে যাওয়ার পূর্বে সদকায়ে ফিতর আদায় করা।
৮. ঈদের নামায ঈদগাহে আদায় করা, বিনা অপরাগতায় মসজিদে আদায় না করা।
৯. ঈদগাহে এক রাস্তায় যাওয়া এবং সম্ভব হলে অন্য রাস্তা দিয়ে ফিরে আসা। রাসূল (সা.) ঈদগাহে এক পথে গেলে অন্য পথে ফিরে আসতেন। (বুখারি, তিরমিযি)।
১০. পায়ে হেটে যাওয়া। রাসূল (সা.) পায়ে হেঁটে ঈদগাহে যেতেন। (ইবনে মাজাহ)।
১১. ঈদগাহে যাবার সময় তাকবীর পড়তে পড়তে যাওয়া
১২. শরীয়তসম্মত সাজসজ্জা ও আনন্দ প্রকাশ করা। ঈদ শুভেচ্ছা বিনিময় করা। সাহাবায়ে কেরাম যখন ঈদের দিন একে অপরের সঙ্গে সাক্ষাত করতেন তখন তারা পরস্পর বলতেন, ‘তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকা’।

লেখক: তরুণ আলেমেদ্বীন ও ইসলামী চিন্তাবিদ, ফরিদপুর।

শাওন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: