করোনা আপডেট

ঈদের দ্বিতীয় দিনে বাড়ল করোনায় মৃত্যু ও আক্রান্ত

   
প্রকাশিত: ৩:৪৭ অপরাহ্ণ, ১৬ মে ২০২১

ছবি: সংগৃহীত

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ২৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ১৪৯ জনে। এ সময় নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩৬৩ জন। এতে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ লাখ ৮০ হাজার ১৫৯ জনে। রোববার (১৬ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬০১ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ২২ হাজার ৩৬ জন। এদিন মোট করোনা পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ৪৩০ জনের। এর আগে শনিবার (১৫ মে) দেশে করোনায় ২২ জন মারা যান, আর নতুন করে শনাক্ত হয় ২৬১ জন।

বিশ্বে করোনা: বিশ্বজুড়ে চলছে করোনার দ্বিতীয় ঢেউ। আর প্রাণঘাতী এই ভাইরাসের দ্বিতীয় ঢেউ যেন পুরো বিশ্বে মানুষের জন্য এক নতুন আতঙ্ক তৈরি করেছে। সবশেষ রোববার (১৬ মে) সকালে ওয়ার্ল্ডওমিটার থেকে পাওয়া তথ্য মতে, বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ কোটি ৩১ লাখ ৬৫ হাজার ৫৭৩ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ লাখ ৮৩ হাজার ২৩০ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৪ কোটি ১৪ লাখ ৬২ হাজার ১৪৬ জন।

এদিকে বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কিছুটা কমেছে। বিশ্বজুড়ে গেল ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬ লাখ ২৭ হাজার ১৮২ জন, একই সময়ে করোনায় মারা গেছেন ১১ হাজার ৮৮২ জন। আগের দিন আক্রান্তের সংখ্যা ছিল ৬ লাখ ৯০ হাজার ৮৩২ জন। এ রোগে ওই দিন মারা গিয়েছিল ১২ হাজার ৫১১ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন রোগীর তালিকায় নাম লিখিয়েছেন ৩ লাখ ১০ হাজার ৮২২ জন, মারা গেছেন ৪ হাজার ৯০ জন। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২ কোটি ৪৬ লাখ ৮৩ হাজার ৬৫ জন, মারা গেছেন ২ লাখ ৭০ হাজার ৩১৯ জন।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩৬ লাখ ৯৫ হাজার ৯১৬ জন আর ৫ লাখ ৯৯ হাজার ৮৬৩ জন মারা গেছেন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত ২ কোটি ৪৬ লাখ ৮৩ হাজার ৬৫ জন এবং মারা গেছেন ২ লাখ ৭০ হাজার ৩১৯ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৫৫ লাখ ৯০ হাজার ৬১৩ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৩৪ হাজার ৮৫২ জনের।

দেশে করোনাভাইরাসের আক্রান্ত ও মৃতের সংখ্যা দিন দিন বাড়ছে। এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২ হাজার ১২৪ জনে। এছাড়াও এখন পর্যন্ত দেশে মোট শনাক্তের সংখ্যা ৭ লাখ ৭৯ হাজার ৭৯৬ জন।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: