প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ইসরাইলের সমর্থনে বাইডেনের ‘রক্তাক্ত হাত’ রয়েছে : এরদোগান

   
প্রকাশিত: ১০:৩৫ পূর্বাহ্ণ, ১৮ মে ২০২১

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইহুদীবাদী ইসরাইলের নৃশংসতার পেছনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ‘রক্তাক্ত হাত’ রয়েছে বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোগান। গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর বোমা হামলা ও আক্রমনের পক্ষে ওয়াশিংটনের সমর্থন থাকায় এমন মন্তব্য করেছেন তিনি।

সোমবার (১৭ মে) একটি টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের চরম সমলোচনা করেছেন এরদোগান। খবর- এনডিটিভি ও মিডেল ইস্ট আই।

বাইডেনকে উদ্দেশ্য করে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ‘আপনি আপনার রক্তাক্ত হাত দিয়ে ইতিহাস লিখছেন। আপনি আমাদের এই কথা বলতে বাধ্য করেছেন। আমরা এ নিয়ে আর চুপ করে থাকতে পারি না।’

গাজায় দখলদার ইসরায়েলের বর্বরতার মধ্যেই দেশটিকে আরো অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে ইসরায়েলের কাছে ৭৩৫ মিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে বাইডেন প্রশাসন।

বাইডেন প্রশাসনের দ্বারা অনুমোদিত নতুন অস্ত্র চালানের মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে এরদোগান বলেন, ‘এই পরিস্থিতিতেও আজ আমরা ইসরাইলের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির বিষয়ে বাইডেনের স্বাক্ষর দেখেছি।’

বাইডেনকে উদ্দেশ্য করে এরদোগান আরও বলেন, ‘ফিলিস্তিনি অঞ্চলগুলো অটোমানদের সমাপ্তির সাথে শান্তি হারিয়েছে। এমন অনেক অন্যান্য অঞ্চলগুলোতে অত্যাচার, যন্ত্রণা ও রক্ত ​​দিয়ে উদ্বেগ প্রকাশ করেছে এবং আপনি এটিকে সমর্থন করছে।’

ইসরাইলের গাজায় তীব্র বোমা হামলা শুরু হওয়ার পরে দ্বিতীয় সপ্তাহে যুদ্ধবিরতির ডাক দেওয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপর চাপ বাড়ছে।

অন্যদিকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গত শনিবার জানিয়েছেন, ‘গাজার বিরুদ্ধে ইসরাইল যুদ্ধের জন্য সময় নেবে এবং যতক্ষণ প্রয়োজন চালিয়ে যাবে।’

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব মতে, গত ১০ই মে ইসরাইল গাজায় হামলা শুরু করার পর থেকে শিশু সহ কমপক্ষে ২১২ জন নিহত হয়েছেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: