প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

নেইমারের ম্যাজিকে টানা ৬ষ্ঠ জয় ব্রাজিলের

   
প্রকাশিত: ৯:০০ পূর্বাহ্ণ, ৯ জুন ২০২১

বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের ষষ্ঠ ম্যাচে নেইমার এবং লুকাস পাকুয়েতার গোলে প্যারাগুয়েকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে ব্রাজিল। ফলে গ্রুপ পর্বের শীর্ষস্থান ধরে রাখলো ব্রাজিল। নিজেদের প্রথম ছয় ম্যাচের ছয়টিতেই জিতে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে নেইমাররা। অন্যদিকে ৭ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে অবস্থান প্যারাগুয়ের। ম্যাচের চার মিনিটের মাথায় গোল করে দলকে এগিয়ে নেন নেইমার জুনিয়র। আর ম্যাচের অন্তিম মুহূর্তে নেইমারের অ্যাসিস্ট থেকে লুকাস পাকুয়েতা গোল করেন। আর তাতেই ২-০ ব্যবধানে ম্যাচ জিতে মাঠ ছাড়ে ব্রাজিল।

বুধবার (৯ জুন) ভোরে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে ব্রাজিল। তাই তো গোলের দেখা পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি তাদের। ম্যাচের মাত্র চার মিনিটের মাথায় গ্যাব্রিয়েল জেসুস ডি-বক্সের ভেতর বল নিয়ে ঢুকে পড়লে তাকে ফেলে দেওয়ার চেষ্টা করেন প্যারাগুয়ের এক ডিফেন্ডার। তবে ডি-বক্সের ভেতর পড়ে না গিয়ে নিজেকে সামলে নিয়ে বল বাড়িয়ে দেন নেইমারের উদ্দেশ্যে। সেখান থেকে বাঁ দিকের পোস্ট দিয়ে বল জালে জড়ান নেইমার।

সেলেসাওদের হয়ে এটি নেইমারের ৬৫তম আন্তর্জাতিক গোল ছিল। ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে অবস্থান করছেন কিংবদন্তি পেলে। ৭৭ গোল করা পেলের পরেই ৬৫ গোল নিয়ে দুইয়ে অবস্থান করছেন নেইমার।

প্রথমার্ধের বাকি সময় আর তেমন কোনো আক্রমণেই যেতে পারেনি সেলেসাওরা। অন্যদিকে নিজেদের ঠিকমতো গুছিয়েও নিতে পারেনি প্যারাগুয়ে। আর তাতেই প্রথমার্ধ শেষ হয় নেইমারের করা একমাত্র গোলে ১-০ ব্যবধানে ব্রাজিলের এগিয়ে থাকার মধ্য দিয়ে।

গোটা ম্যাচ জুড়ে দুই দলের দখলেই ছিল ৫০ শতাংশ করে বলের দখল। তবে আক্রমণে কিছুটা এগিয়ে ছিল ব্রাজিল। অবশ্য খুব বেশি পিছিয়েও ছিল না প্যারাগুয়ে। ব্রাজিলের ১৩টি শটের বিপরীতে প্যারাগুয়ের শট সংখ্যা ছিল ১০টি। তবে গোলের সুযোগ তৈরির ক্ষেত্রে নেইমাররা ছিল বেশ এগিয়ে। সেলেসাওরা যেখানে ১২টি গোলের সুযোগ তৈরি করেছিল সেখানে প্যারাগুয়ের এই সংখ্যা ছিল মাত্র পাঁচটি।

দ্বিতীয়ার্ধেও দুই দল সমানে সমানই লড়াই করছিল। তবে গোলের সুযোগ তৈরির ক্ষেত্রে বেশ এগিয়েই ছিল নেইমাররা। ম্যাচের ৭০তম মিনিটে ডি বক্সের ভেতর বল পেয়েছিলেন রিচার্লিসন কিন্তু প্যারাগুয়ে ডিফেন্ডার গোমেজের দুর্দান্ত ট্যাকেলে সে যাত্রায় রক্ষা মেলে। এরপর ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটের পর যোগ করা অতিরিক্ত সময়ের তৃতীয় মিনিটে বল পেয়ে প্যারাগুয়ের খেলোয়াড়দের মাঝখান দিয়ে লো ক্রসে পাকুয়েতার উদ্দেশ্যে বল বাড়ান নেইমার। আর ডি বক্সে বল পেয়ে ঠান্ডা মাথায় তা জালে পাঠিয়ে দেন পাকুয়েতা। তাতেই ২-০ গোলের ব্যবধানে এগিয়ে যায় ব্রাজিল।

শেষ পর্যন্ত ওই ২-০ গোলের ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে সেলেসাওরা। আর এতেই কোপা আমেরিকার প্রস্তুতি সারল ব্রাজিল। এদিন বাছাইপর্বের অন্য ম্যাচে কলম্বিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে আর্জেন্টিনা। আর ভেনেজুয়েলার সঙ্গে গোলশূন্য ড্র করেছে লুইস সুয়ারেজের উরুগুয়ে।

শাওন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: