বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে বিমান চলাচলে চুক্তি

   
প্রকাশিত: ৮:১২ অপরাহ্ণ, ৯ জুন ২০২১

সম্প্রতি এবার বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে বিমান চলাচলের লক্ষ্যে একটি চুক্তি (এয়ার সার্ভিস এগ্রিমেন্ট-এএসএ) স্বাক্ষরিত হয়েছে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় সোমবার (৭জুন) অনাড়ম্বর এক অনুষ্ঠানে এ চুক্তি স্বাক্ষরিত হয়। অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আব্দুল মুহিত এবং অস্ট্রিয়ার ইউরোপিয়ান ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক মন্ত্রণালয়ের রাষ্ট্রদূত এন্ড্রিস রিকেন নিজ নিজ দেশের পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন।

মঙ্গলবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এয়ার সার্ভিস চুক্তির মধ্য দিয়ে বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে শুধু বেসামরিক বিমান পরিবহন ব্যবসার উন্নতি হবে তা নয়, বরং এতে উভয় দেশের ব্যবসা-বাণিজ্য সমৃদ্ধ হবে ও দু’দেশের জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধি পাবে। বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যকার এই চুক্তি কেবল দুটি দেশের বিমান চালনা ব্যবসায়ই উৎসাহিত করবে না, পাশাপাশি জনগণের সঙ্গে জনসংযোগ বাড়বে।

এই চুক্তি বাংলাদেশ ও ভিয়েনা অঞ্চলের মধ্যে পণ্য ও যাত্রী পরিবহনে একটি আঞ্চলিক কেন্দ্র হিসেবে রূপান্তরিত করতে সহায়তা করবে। উভয় দেশই প্রত্যাশা করেছে, এই চুক্তিটি অদূর ভবিষ্যতে যাত্রী ও কার্গো ফ্লাইট প্রক্রিয়া ত্বরান্বিত এবং দুই দেশের মধ্যে ব্যবসায়ের সুযোগ প্রসারিত করবে।

এ ছাড়াও এ চুক্তি ভিয়েনাকে স্ক্যান্ডিনেভিয়ানসহ মধ্য, পূর্ব ও উত্তর ইউরোপের দেশগুলোর ‘আঞ্চলিক হাবে’ পরিণত করতে সহায়ক হবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, এ চুক্তির ফলে বাংলাদেশ ও ভিয়েনার মধ্যে যাত্রীবাহী ও পণ্যবাহী কার্গো বিমান চলাচলের প্রক্রিয়া অচিরেই শুরু হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: