প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

সিগারেটের দাম বৃদ্ধি করে বিড়ির মূল্যস্তর কমানোর দাবি

   
প্রকাশিত: ১২:৫০ পূর্বাহ্ণ, ১৪ জুন ২০২১

ছবি: সংগৃহীত

বহুজাতিক কোম্পানির আগ্রাসন থেকে মুক্তি দিয়ে তামাকের ন্যায্যমূল্য নির্ধারণ, নিম্নস্তরের সিগারেটের দাম বৃদ্ধি করে বিড়ির মূল্যস্তর কমানোসহ ৬ দফা দাবি পেশ করেছেন তামাক চাষী, ব্যবসায়ী ও শ্রমিক ঐক্য পরিষদ। রোববার (১৩ জুন) সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। প্রস্তাবিত ২০২১-২০২২ অর্থবছরের বাজেট প্রতিক্রিয়ায় এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান সংগঠনের নেতারা।

পরিষদের সভাপতি আবুল বাশারের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক আবুল কালাম আবু। বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বেশির ভাগ মানুষই তামাক চাষে জড়িত। পাহাড়ি অঞ্চল হওয়ায় অন্য কোনো ফসলের ফলন ভালো না হওয়ায় তামাক চাষ করে তারা জীবিকা নির্বাহ করে। দেশীয় বিড়ি শিল্পের প্রধান কাঁচামাল হিসেবে তামাক ব্যবহার হয়ে থাকে। তাই তামাক চাষি, ব্যবসায়ী ও শ্রমিকরা বিড়ি শিল্পের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।

প্রস্তাবিত বাজেটে বিড়ি শিল্পের উপর নতুন করে শুল্ক বৃদ্ধির প্রস্তাব না করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের ধন্যবাদও জানান ঐক্য পরিষদ নেতারা। তবে তাদের অভিযোগ নিম্নস্তরের সিগারেটের মাধ্যমে বহুজাতিক কোম্পানিগুলো প্রায় ৭২ শতাংশ বাজার দখল করে আছে। প্রস্তাবিত বাজেটে নিম্নস্তরের সিগারেটের উপর শুল্ক বৃদ্ধি করায় এর একচেটিয়া সুফল ভোগ করছে বিদেশী কোম্পানিগুলো। সিগারেটের এই নিম্নস্তরটিতে শুল্ক ও দাম বৃদ্ধি করে সরকারের রাজস্ব আয় বাড়ানো ও তামাকের ন্যায্য দাম নিশ্চিত করার দাবি জানানো হয়।

নাঈম/নিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: