নিহত মুসলিম পরিবারের সেই এতিম বাচ্চাকে কোটি কোটি টাকা অর্থসাহায্য

                       
প্রকাশিত: ১১:৪৬ পূর্বাহ্ণ, ১৪ জুন, ২০২১
ছবি: ইন্টারনেট

কয়েকদিন আগে মুসলিমবিদ্বেষী এক হামলায় কানাডায় একটি মুসলিম পরিবারের চারজন সদস্যকে হত্যা করা হয়েছে। সেদিন রাতে বাইরে হাঁটতে বেরিয়েছিল সালমান আফজালের পরিবার। অন্টারিও প্রদেশের লন্ডন শহরের রাস্তা পার হওয়ার সময় একজন ট্রাকচালক ইচ্ছাকৃতভাবে তাদের ওপর গাড়ি উঠিয়ে দিলে ওই পরিবারের চার সদস্য নিহত হন।

হামলায় নিহতদের মধ্যে রয়েছেন সালমান আফজাল (৪৬), তার স্ত্রী মাদিহা (৪৪), কন্যা উমনাহ (১৫) এবং সালমানের ৭৪ বছর বয়সী মা। সালমানের নয় বছর বয়সী ছেলে ফায়েজ আফজাল বেঁচে গেলেও মারাত্মকভাবে আহত হয়। তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সারা দুনিয়ার অগুণিত মানুষ এখন ফায়েজের জন্য অর্থসাহায্য করছেন।

নিউজ উইক ও দ্যা হিল তাদের এক প্রতিবেদনে জানায়- সানা ইয়াসির নামের এক ব্যক্তি বিগত ১২ বছর ধরে ওই পরিবারের “খুব ঘনিষ্ঠ বন্ধু” বলে পরিচয় দিচ্ছেন। তার শুরু করা ‘Go Fund Me’ ক্যাম্পেইনের মাধ্যমে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত (মাত্র তিন দিনে) প্রায় সাড়ে ছয় কোটি টাকা অর্থসাহায্য জমা হয়েছে।

সানা বলেন, “এতো এতো মানুষ সাহায্য করেছেন দেখেতো আমার চক্ষু চড়কগাছ। বিভিন্ন জাতি এবং ধর্মের মানুষ বিশ্বের বিভিন্ন জায়গা থেকে সাহায্য করছেন। সাহায্যকারী সবাই নিয়মিত ফায়েজের ব্যাপারে খোঁজখবর নিচ্ছেন। এই দুঃসময়ে এতো মানুষের ভালোবাসা দেখে বুকটা ভরে গেছে।” ফায়েজের শারীরিক অবস্থা এখন স্থিতিশীল বলেও তিনি জানান।

এদিকে, দ্বিতীয় আরেকটি ক্যাম্পেইন পরিচালিত হয় তহবিল সংগ্রহকারী ওয়েবসাইট ‘LaunchGood’ এর মাধ্যমে। তা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত প্রায় সাড়ে নয় কোটি টাকা সংগ্রহ হয়েছে। উভয় ক্যাম্পেইনই লন্ডনের মুসলিম সম্প্রদায়ের সমর্থন এবং সম্মতি পেয়ে পরিচালিত হয়েছে। জানা গেছে, প্রাপ্ত অর্থসাহায্য ফায়েজের বেড়ে ওঠা এবং ‘সদকায়ে জারিয়া’ হিসেবে মানুষের সেবায় ব্যবহার করা হবে।

এদিকে অভিযুক্ত নাথানিয়েল ভেল্টম্যান (২০) এর মা এলিসিয়া বিসেট স্বীয় পুত্রের কৃতকর্মকে ‘ঘৃণ্য অপরাধ’ হিসেবে অভিহিত করে নিহতদের এবং পরিবারের অন্য সদস্যদের জন্য প্রার্থনা করছেন বলে বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছেন।

না.হাসান/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

বর্তমানে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন সবিচালয়, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, অপরাধ, সচিবালয়, আদালত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব গুরুত্ত্বপূর্ণ বিটেই রয়েছে একঝাঁক তরুণ সাংবাদিক। এছাড়া সারাদেশে বিডি২৪লাইভ ডটকম’র রয়েছে প্রতিনিধি।

লাইফ স্টাইল

নিবন্ধন নং- ২২

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: info@bd24live.com