প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

এবারের হজে নারীদের আবেদনের সুযোগ

   
প্রকাশিত: ৮:৫৬ অপরাহ্ণ, ১৪ জুন ২০২১

ছবি: ইন্টারনেট

পুরুষ অভিভাবক ছাড়াই এবার হজের জন্য নিবন্ধিত হতে পারবেন নারীরা। এরই মধ্যে এ বছরের হজ সম্পর্কিত নীতিমালা ঘোষণা করা হয়েছে। সে অনুযায়ী এ বছর হজ করতে পারবেন ৬০ হাজার মুসলিম নর-নারী। তবে তা সীমাবদ্ধ থাকবে শুধু সৌদি আরবের নাগরিক এবং সেখানে বসবাস করছেন এমন ব্যক্তিদের মধ্যে। এর বাইরের কোনো দেশ থেকে কেউ এ বছর হজে যেতে পারবেন না। যেহেতু শুধু সৌদি আরবের নাগরিক এবং সেখানে বসবাসকারীরা এবার হজ করতে পারবেন, ফলে এবারও বাংলাদেশ বা বাইরের কোনো দেশ থেকে হজযাত্রী হজে যেতে পারছেন না। এর মধ্যে দেশটি হজের তিনটি প্যাকেজ ঘোষণা দিয়ে অনলাইনের রেজিস্ট্রেশন শুরু করেছে। সৌদি হজ মন্ত্রণালয়ের সূত্রে আরব নিউজ এ খবর জানিয়েছে।

এ খবর দিয়ে অনলাইন আরব নিউজ বলছে, এবারের হজের জন্য অনলাইনে এরই মধ্যে নিবন্ধন শুরু হয়েছে। রোববার স্থানীয় সময় রাত ১টায় হজের নিবন্ধন বা রেজিস্ট্রেশন শুরু হয়েছে। ২৩ শে জুন রাত ১০ টা পর্যন্ত অবিরাম এই নিবন্ধন করা যাবে। তবে আগেভাগে আবেদনকারীদের জন্য বা আগে আসলে আগে পাবেন- এমন কোনো অগ্রাধিকার সেখানে থাকবে না। নারীরাও মাহরাম তথা পুরুষ অভিভাবক ছাড়া এবারের হজে আবেদন করতে পারবেন বলে আরব নিউজের খবরে বলা হয়। মাহরাম ছাড়া নারীরা অংশগ্রহণের আবেদন করতে চাইলে তাদের উইম্যানস লিগের সদস্য হতে হবে।

আগামী ২৫ জুন থেকে আবেদনের পরিপ্রেক্ষিতে বাছাই পর্ব শুরু হবে। নির্বাচিত হওয়ার তিন ঘণ্টার মধ্যে হজের অনুমোদিত প্যাকেজের কোনো একটি নির্বাচন করতে হবে। নতুবা নির্দিষ্ট সময়ের পর তাদের আবেদন বাতিল হয়ে যাবে।

হজের জন্য তিনটি প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে একটি প্যাকেজের মূল্য ধরা হয়েছে ১৬,৫৬০.৫০ রিয়াল। অন্যটি ১৪,৩৮১.৯৫ রিয়াল এবং শেষ প্যাকেজের মূল্য ধরা হয়েছে ১২,১১৩.৯৫ রিয়াল। এই তিনটি প্যাকেজের সঙ্গে যোগ হবে ভ্যাট।

সৌদিতে অবস্থানরত নাগরিক ও প্রবাসীদের নিয়ে দ্বিতীয়বারের মতো এবারও সীমিতভাবে হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। সৌদিতে বসবাসরত মাত্র ৬০ হাজার মুসলিম এবার হজ পালনের সুযোগ পাবেন। এবারের সীমিত হজে যারা কখনো হজ পালন করেননি, তাদের অগ্রাধিকার দেওয়া হবে।

তবে এবার সীমিত হজে অংশগ্রহণ করতে বিভিন্ন শর্তারোপ করেছে সৌদি কর্তৃপক্ষ। (এক) অংশগ্রহণকারীকে অবশ্যই ১৮-৬৫ বছর বয়সী হতে হবে। (দুই) করোনা টিকার ডোজ নির্ধারিত সময়ে গ্রহণ করতে হবে। (তিন) দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত থাকতে হবে। (চার) সৌদিতে অবস্থানরতদের মধ্যে যারা গত পাঁচ বছর হজে অংশগ্রহণ করেনি, শুধু তারাই এবারের হজে অংশ নেবেন।

এছাড়া হজের জন্য অনুমোদন পাওয়ার আগে সব আবেদনকারীকে অবশ্যই স্বীকারোক্তি দিতে হবে যে, গত ৫ বছরের মধ্যে তিনি পবিত্র হজ করেননি। তারা কোনো জটিল রোগে ভুগছেন না। এমনকি কোভিড-১৯-এ আক্রান্ত নন। এ ছাড়া ৬ মাসের মধ্যে তারা কোনো জটিল রোগ নিয়ে হাসপাতালে ভর্তি হননি বা কোনো ডায়ালাইসিস চিকিৎসা করানো হয়নি মর্মে স্বীকারোক্তি দিতে হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: