প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

গ্লোব বায়োটেকের টিকা ট্রায়ালের নীতিগত অনুমোদনের সিদ্ধান্ত

   
প্রকাশিত: ১:৩৯ অপরাহ্ণ, ১৬ জুন ২০২১

শর্তসাপেক্ষে মানব দেহে বাংলাদেশের গ্লোব বায়োটেক লিমিটেডের করোনাভেইরাসের টিকা বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগ বা ক্লিনিক্যাল ট্রায়ালের নীতিগত অনুমোদনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (​বিএমআরসি)। আজ বুধবার (১৬ জুন) এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা যায়।

এদিকে, চলতি বছরের ১৭ জানুয়ারি ওষুধ কোম্পানিটি এক চিঠির মাধ্যমে বিএমআরসি’র কাছে দেশে উৎপাদিত টিকাটি মানবদেহে পরীক্ষার অনুমতি চেয়ে আবেদন জানায়।

গত বছরের ৫ অক্টোবর গ্লোব বায়োটেক জানায়, তাদের প্রথম টিকা ইঁদুরের ওপর প্রি-ক্লিনিক্যাল ট্রায়ালে সফল হয়েছে। গবেষকরা প্রথমে এ টিকার নাম দেন ব্যানকোভিড। পরে এর নাম পরিবর্তন করে বঙ্গভ্যাক্স রাখা হয়। ১৭ অক্টোবর গ্লোব বায়োটেকের আরও দুটি টিকার সঙ্গে বঙ্গভ্যাক্স বিশ্ব স্বাস্থ্য সংস্থার খসড়া ল্যান্ডস্কেপ অ্যান্ড ট্র্যাকার অব কোভিড-১৯ ভ্যাকসিনের অন্তর্ভুক্ত হয়।

গত ৬ জানুয়ারি কোম্পানিটি স্বাস্থ্য অধিদপ্তরের কাছ থেকে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য প্রয়োজনীয় ডোজ উৎপাদনের অনুমোদন পায়। গ্লোব বায়োটেক প্রাথমিকভাবে আইসিডিডিআরবি’র সঙ্গে ক্লিনিক্যাল ট্রায়ালের একটি চুক্তি করে। পরে এ চুক্তি বাতিল হয়ে যায় এবং কোম্পানিটি সিআরওর সঙ্গে চুক্তিবদ্ধ হয়। গত মাসে গ্লোব বায়োটেকের সিইও কাকন নাগ ও অন্যরা যুক্তরাষ্ট্রের একটি মেডিকেল জার্নালে বঙ্গভ্যাক্সের ওপর একটি গবেষণা প্রকাশ করেন।

শাওন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: