প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

টাকা পাচার নিয়ে আপনাদের যেমন কষ্ট, আমারও মনে অনেক কষ্ট: অর্থমন্ত্রী

   
প্রকাশিত: ৭:৪০ অপরাহ্ণ, ১৬ জুন ২০২১

ফাইল ছবি

দেশ থেকে টাকা পাচার হওয়ায় মনোকষ্টে ভোগেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি এজন্য পাচার বন্ধে কঠোর আইন ও বিনিয়োগের সুযোগ সৃষ্টির চেষ্টায় আছেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, টাকা পাচার নিয়ে আপনাদের যেমন কষ্ট, আমারও মনে অনেক কষ্ট। আজ বুধবার (১৬ জুন) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির সভা শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, আগামী ছয় মাসে সংশোধিত ও নতুন মিলে ১৫টি আইন পাশ হবে। সেগুলো কার্যকর হলে মুদ্রা পাচার কমে আসবে। তবে যাদের ইতোমধ্যে চিহ্নিত করা গেছে, তাদের জেলে নেওয়া হয়েছে। তাদের বিচারে কাজও চলছে। তিনি আরও বলেন, দুইভাবে পাচার হয়। এক ধরনের লোক আছে যারা ব্যবসা করার জন্য পাচার করে।

এ ধরনের পাচারকারীদের জন্য বিনিয়োগের সুযোগ সৃষ্টি করা গেলে এবং তুলনামুলকভাবে লাভ করার সুযোগ থাকলে পাচার কমে আসবে। আর এক ধরনের আছে যাদের চারিত্রিক বৈশিষ্ট পাচার করা। তাদেরকে আইনি প্রক্রিয়ায় আনা হবে। তিনি বলেন, বর্তমানে অনেক মামলা রয়েছে। সেগুলো দ্রুত নিষ্পত্তি করে যদি অপরাধীদের শাস্তির ব্যবস্থা করা যায় তাহলেও পাচার কমবে। তিনি বলেন, যাদের ইতোমধ্যে চিহ্নিত করা গেছে, তাদের জেলে নেওয়া হয়েছে। তাদের বিচারে কাজও চলছে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সংসদে কোনো বিল পাশের সময় হ্যাঁ বা না, যেকোনো একটা বলতে হয়। এটা নিয়ম। কিন্তু বিলের ওপর কথা বলতে দেওয়া হয় না, এটা ঠিক নয়। কথা বলার সুযোগ থাকে এবং কথা বলেন।

নাঈম/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: