প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

দুই মাসে করোনাভাইরাসে আক্রান্তদের ৮০ শতাংশ ডেল্টা ভেরিয়েন্টে

   
প্রকাশিত: ১২:৩৯ পূর্বাহ্ণ, ৩০ জুন ২০২১

প্রতীকী ছবি

দেশে গত দুই মাসে করোনাভাইরাসে আক্রান্তদের নমুনা পরীক্ষায় ৮০ শতাংশের দেহে অতি সংক্রমণশীল ভারতীয় ধরণ বা ডেল্টা ভেরিয়েন্ট পাওয়া গেছে। এক গবেষণা শেষে এ তথ্য জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট। মঙ্গলবার (২৯ জুন) গবেষণার এই রিপোর্ট প্রকাশ করে আইইডিসিআর।

এ বিষয়ে আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর বলেন, মে ও জুন মাসে জিনোম সিকোয়েন্সিং করে ৮০ শতাংশের মধ্যে ডেল্টা ভেরিয়েন্ট পাওয়া গেছে। তাদের মধ্যে ১০ থেকে ১২ শতাংশের সাউথ আফ্রিকার ভেরিয়েন্ট দেখা গেছে।

এদিকে, দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরো ১১২ জনের মৃত্যু হয়েছে। যা দেশে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু। এর আগে রবিবার (২৭ জুন) দেশে একদিনে সর্বোচ্চ ১১৯ জনের মৃত্যু হয়। এ ছাড়া চলতি বছরের ১৯ এপ্রিলও ১১২ জনের মৃত্যু হয়। ফলে এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৮৮ জনে।

গত ১১ মে দেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত হওয়ার এ পর্যন্ত করোনভাইরাসের ৫০টি নমুনার জিনোম সিকোয়েন্স করেছে আইইডিসিআর। এর মধ্যে ৪০টি অর্থাৎ ৮০ শতাংশ নমুনায় ডেল্টা ভ্যারিয়েন্ট, ১৬ শতাংশ নুমনায় বিটা ভ্যারিয়েন্ট অর্থাৎ দক্ষিণ আফ্রিকার ধরন শনাক্ত হয়েছে।

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) করোনার এই ধরনটির নাম দিয়েছে ‘ডেল্টা ভেরিয়েন্ট’। ভারতে প্রথম করোনার এই ধরনটি শনাক্ত হয় গত বছরের অক্টোবরে। এটি দ্রুত একজনের কাছ থেকে অন্যের শরীরে ছড়িয়ে পড়তে পারে।

নাঈম/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: